অন্যান্য দেশের তুলনায় কর্মযোগ্যতায় পিছিয়ে আমাদের শিক্ষার্থীরা

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দুঃখজনক হলেও সত্য যে আমাদের শিক্ষার্থীরা কর্মযোগ্যতায় অন্যান্য দেশের তুলনায় অনেকে পিছিয়ে রয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বিষয়ভিত্তিক জ্ঞানের পাশাপাশি দেশের অর্থনীতি ও সমাজব্যবস্থার সঙ্গে শিক্ষার্থীদের সরাসরি সংযোগ ঘটাতে হবে, তাদের কর্মক্ষেত্রের উপযোগী দক্ষ করে গড়ে তুলতে হবে।

রবিবার (২৩ জুন) ৪৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কর্মযোগ্যতা বৃদ্ধিতে কার্যকর উদ্যোগ নিতে উপাচার্যদের আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কাজের সঙ্গে সংশ্লিষ্ট গবেষণা করতে হবে। তাতে গবেষণার মানও উন্নত হবে। আবার অর্থনৈতিক এবং সামাজিক কার্যক্রমের সঙ্গেও শিক্ষক ও শিক্ষার্থীদের সংযোগ বাড়বে। এটা করতে পারলেই কেবল উচ্চশিক্ষা অর্থবহ ও কর্মমুখী হবে।

জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপন নিয়ে মহিবুল হাসান চৌধুরী বলেন, শুরুতেই নতুন বিশ্ববিদ্যালয়ে বিশাল অবকাঠামো ও সাবজেক্ট খুলে স্নাতক ডিগ্রি দেওয়া শুরু করা জরুরি নয়। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন জেলার কলেজগুলোর মান উন্নয়নে। উচ্চশিক্ষা যাতে মানহীন গতানুগতিক শিক্ষায় পরিণত না হয়, সেজন্য গবেষণালব্ধ পাবলিকেশনের দেশীয় ও আভ্যন্তরীণ একাডেমিক ইকোসিস্টেম তৈরি করতে হবে।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, ড. বিশ্বজিৎ চন্দ, ড. হাসিনা খান, ড. মো. জাকির হোসেন, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

অনুষ্ঠানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পক্ষ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং সফলভাবে এপিএ বাস্তবায়নে অভিজ্ঞতার কথা তুলে ধরেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দীন মিয়া।


সর্বশেষ সংবাদ