এমপিও কমিটির সভা: ১১ সুপারিশ বাস্তবায়নের নির্দেশ মন্ত্রণালয়ের

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী এমপিও কমিটির সুপারিশকৃত ১১টি নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন উপসচিব মো. মিজানুর রহমান।

নির্দেশনায় বলা হয়েছে, ‘‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী ২০২২ সালের ২৮ নভেম্বর অনুষ্ঠিত সভায় ১১টি সুপারিশ বাস্তবায়নের জন্য শিক্ষামন্ত্রী অনুমতি দিয়েছেন। সভায় গৃহীত এই ১১ সুপারিশ বাস্তবায়নের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’’

১১ সুপারিশ:
১/ ভোলার লালমোহন উপজেলার লর্ড হার্ডিঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফেরদৌসি বেগমের বিষয়ে মামলার রায় পাওয়ার পর সুপারিশ গ্রহণ করা হবে।
২/ঢাকার ধামরাই উপজেলার ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক তার বকেয়া বেতন প্রাপ্ত হবেন।
৩/কক্সবাজারের টেকনাফ মডেল পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ এর মামলার রায় প্রাপ্তির পর সুপারিশ করা হবে।
৪/ঢাকার সাভার মডেল কলেজের অধ্যক্ষ মো. তৌহিদ হোসেনের কাম্য শিক্ষাগত যোগ্যতা না থাকায় তার নিয়োগ ও এমপিও বাতিলের সুপারিশ করা হবে।
৫/বরিশালের বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগপ্রাপ্ত শান্তা ইসলামের এমপিওভুক্তির বিষয়ে পরবর্তী সভায় আলোচনা করা হবে।
৬/বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল-কলেজ) এমপিও নীতিমালা-২০২১ জারির পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এবং নীতিমালা জারির পর যোগদানকৃত অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরদের বিধি মোতাবেক নিয়োগ হলে এমপিওভুক্ত করার সুপারিশ করা হলো।
৭/গোপালগঞ্জের কোটালীপাড়ার শেখ হাসিনা আদর্শ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (বরখাস্তকৃত) অমরচন্দ্র বৈরাগী এর মামলার রায় অনুযায়ী যোগদান এবং চাকরির ধারাবাহিকতা হিসেবে গণনা করার সুপারিশ করা হলো।
৮/দিনাজপুরের বাংলা হিলি পাইলট স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মো. রাকিব উদ্দিন মন্ডলের কাগজপত্রসহ পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হলো।
৯/নীলফামারির সৈয়দপুর উপজেলার বঙ্গবন্ধু উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক (বাংলা) রওশন আরার এমপিওভুক্তির বিষয়ে এমপিও নীতিমালা ২০১০ (সংশোধীত) ২০১৩ অনুযায়ী পাঠদান/স্বীকৃতি বিষয়ের অনুমোদন না থাকলেও নিয়োগ বিধি অনুযায়ী যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে নিয়োগ হয়ে থাকলে এমপিওভুক্ত হবে মর্মে সুপারিশ করা হলো।
১০/  বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ৯(৪) অনুযায়ী সহকারী শিক্ষক (ইংরেজি) এমপিওভুক্ত করার জন্য সুপারিশ করা হলো।