স্কুলে ভর্তি: শিক্ষার সব দপ্তরে কর্মরত কর্মচারীদের সন্তানের জন্যও কোটা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটাে

২০২৩ সালে সরকারি স্কুলে ভর্তিতে কোটার সুবিধা পাবেন শিক্ষা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানেরা। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন প্রতিষ্ঠানে কর্মরতদের জন্য এই সুবিধা রাখা হয়েছে।

সোমবার ২০২৩ সালে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রকাশিত নীতিমালা থেকে এ তথ্য জানা গেছে।

নীতিমালার ১১ দশমিক ৫ ধারায় বলা হয়েছে, ‘‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও অধীনস্থ দপ্তর/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মহানগর, বিভাগীয় ও জেলা সদরের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা থাকা সাপেক্ষে ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। যদি আবেদনকারীর সংখ্যা বেশি হয় সেক্ষেত্রে তাদের নিজেদের মধ্যে লটারি অনুষ্ঠিত হবে। আবেদনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর দপ্তর প্রধানের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা নিজস্ব দপ্তরের প্রধান হলে সেক্ষেত্রে তাঁর একধাপ উপরের উর্ধ্বতন কর্মকর্তার প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।’’

প্রসঙ্গত, ২০২২ সালে স্কুলে ভর্তির ক্ষেত্রে কেবলমাত্র শিক্ষা মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানেরা ২ শতাংশ কোটা সুবিধা পেয়েছিলেন। তবে এবার শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন সকল প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানের জন্য এই সুবিধা রাখা হয়েছে। 


সর্বশেষ সংবাদ