অর্ধ কোটি টাকা আত্মসাৎ

রাজশাহী শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা

প্রফেসর আবুল কালাম আজাদ
প্রফেসর আবুল কালাম আজাদ  © সংগৃহীত

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। আজ রবিবার (২০ মার্চ) দুদকের উপ-সহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় রাজশাহীতে এই মামলা দায়ের করেন। মামলা নম্বর-২।

দুদকের প্রধান কার্যালয়ের জনসংযোগ শাখার উপ-পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২২ লাখ ৮ হাজার ৮৬৬ টাকার তথ্য গোপনপূর্বক মিথ্যা তথ্য প্রদান করে ও জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৪৩ লাখ ৯৩ হাজার ৪৯৭ টাকার সম্পদ অর্জন করে। এসব  আয়ের অবৈধ উৎস, প্রকৃত, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ, উৎস গোপন বা আড়াল করার লক্ষ্যে স্থানান্তর, রূপান্তর, হস্তান্তর করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। প্রাথমিক অনুসন্ধানে বিষয়টি প্রমাণিত হওয়ায় দুর্নীতি দমন কমিশন আইনে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

সুদীপ কুমার চৌধুরী জানান, প্রফেসর আবুল কালাম আজাদ তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২২ লাখ ৮ হাজার ৮৬৬ টাকার সম্পদ অর্জনের তথ্য গোপন করে ভিত্তিহীন ও মিথ্যা তথ্য প্রদান করেছেন। এছাড়া দুদকের অনুসন্ধানে তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৪৩ লাখ ৯৩ হাজার ৪৯৭ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে। যা তিনি নিজে ভোগদখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় অপরাধ করেছেন।

একই সঙ্গে অবৈধভাবে অর্জিত প্রায় ৪৪ লাখ টাকার উৎস, প্রকৃতি, অবস্থান ও মালিকানা আড়াল করার উদ্দেশ্যে বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করার চেষ্টা করেছেন বলে দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে। যা মানি লন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ।


সর্বশেষ সংবাদ