ফের বিশ্বের শীর্ষ স্মার্টফোন বিক্রেতা অ্যাপল কোম্পানি

অ্যাপল কোম্পানির ফোন
অ্যাপল কোম্পানির ফোন  © সংগহীত

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রয়ে আবারও শীর্ষস্থানে অ্যাপল। চীনের বাজারে নিজেদের গত বছরের সাফল্যের জন্যই আবারও এই অবস্থানে উঠে এসেছে আইফোন নির্মাতা।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) অ্যাপলের ২০২১ সালের ত্রৈমাসিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে এ তথ্য ওঠে আসে বলে জানিয়েছে সিএনএনের খবরে।

সিএনএন জানিয়েছে, গেল বছরে চীনের স্মার্টফোন বাজারে আইফোনের বিক্রি এতোটাই বেশি ছিল যে এক লাফে বৈশ্বিক তালিকার শীর্ষে ফিরেছে প্রতিষ্ঠানটি। তবে গত ত্রৈমাসিকে অ্যাপলকে টপকে শীর্ষে এসেছিল স্যামসাং।

আরও পড়ুন: ঢাবি ছাত্রলীগের হল কমিটিতে আলোচনায় যারা

বাজার গবেষক ‘কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালের শেষ তিন মাসে চীনের স্মার্টফোন বাজারে শীর্ষ বিক্রেতার সিংহাসনটি দখল করে নিয়েছে অ্যাপল। দেশটিতে ছয় বছরে প্রথমবারের মতো শীর্ষ স্মার্টফোন বিক্রেতার অবস্থানে ফিরেছে আইফোন নির্মাতা।

তবে অ্যাপলের এই সাফল্যের পেছনে হুয়াওয়ের পরোক্ষ ভূমিকা ছিল বলে বলে মনে করেন গবেষকরা। যুক্তরাষ্ট্র সরকারের নানাবিধ নিষেধাজ্ঞায় বড় ধাক্কা লেগেছে হুয়াওয়ের ব্যবসায়, গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের যোগান বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে হুয়াওয়ের উৎপাদন ব্যবস্থা।

আরও পড়ুন: ঢাবিতে দ্বিতীয়বার সুযোগ রাখার পেছনে শিক্ষার্থীদের ৮ যুক্তি

আরেক গবেষণা সংস্থা ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের শেষ প্রান্তিকে চীনের স্মার্টফোন বাজারের ২৩ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আগের বছরে যা ছিল ১৬ শতাংশ। আর চীনের বাজারে সাফল্যে ভর করেই অ্যাপল পুরো বিশ্ববাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতার স্থানটিও ফিরে পেয়েছে।


সর্বশেষ সংবাদ