গুজব ঠেকাতে যুগোপযোগী আইন করার সুপারিশ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক  © ফাইল ফটো

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অসত্য সংবাদ প্রতিরোধে কার্যকর পদক্ষেপের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে যুগোপযোগী আইন প্রণয়নের উদ্যোগ নিতে বলা হয়েছে। বুধবার (৫ জানুয়ারি) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে জাতীয় সংসদে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অংশ নেন কমিটির সদস্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, কাজী কেরামত আলী, বেগম সিমিন হোসেন (রিমি), সাইমুম সরওয়ার কমল ও খ. মমতা হেনা লাভলী।  

বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকের কার্যবিবরণী আংশিক সংশোধিত আকারে সর্বসম্মতিতে নিশ্চিত করা হয় এবং সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

এ বৈঠকে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের চলমান কার্যক্রম পর্যালোচনা করা হয়েছে।

বৈঠকে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অসত্য সংবাদ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে যুগোপযোগী আইন প্রণয়নের উদ্যোগ নিতে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিনিধিদের পরবর্তী কমিটি বৈঠকে আমন্ত্রণ জানানোর জন্য সুপারিশ করা হয়।

এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে একটি প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে একটি সুপারিশ আগামী ২ মাসের মধ্যে সংসদীয় স্থায়ী কমিটির নিকট উপস্থাপনের জন্য বৈঠকে ৩ সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

বাংলাদেশের ইতিহাস ঐতি্হ্য সংবলিত তথ্যসমূহ ডিজিটাল ফরমেটে সরকারের কেন্দ্রীয় ডাটা সেন্টারে সংরক্ষণ করার এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের কাছে সংরক্ষিত গ্রন্থসমূহ সোস্যাল মিডিয়ায় আপলোড করার পাশাপাশি ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত ঘটনাসমূহ নিয়ে মুক্তিসংগ্রামের বিষয়টি গবেষণা করার সুপারিশ করা হয়।

বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলাম, তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য অফিসার (অ. দা.) মো. শাহেনুর মিয়াসহ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার প্রধান, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ