ঢাবিতে ‘আ ডে উইথ সায়েন্স’ অনুষ্ঠানের আয়োজন

সায়েন্স এক্সপেরিমেন্ট
সায়েন্স এক্সপেরিমেন্ট  © সংগৃহীত

উৎসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আয়োজিত হল বিজ্ঞান আয়োজন ‘আ ডে উইথ সায়েন্স’। শুক্রবার (১২ নভেম্বর) সকাল কাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দিনব্যাপী ঢাবির কার্জন হল কমপ্লেক্সে এ আয়োজনটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির যৌথ আয়োজনে এবং মৃত্তিকা পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহায়তায় কোভিড মহামারীর পর প্রথমবারের মতো এ ধরণের অনুষ্ঠান আয়োজন করা হয়।

১০ নভেম্বর ‘বিশ্ব বিজ্ঞান দিবস’ উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানের তৃতীয় থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে করা হয় এই আয়োজন। দিনব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে ছিল প্রকৃতি পাঠ, বিজ্ঞানভিত্তিক ট্রেজার হান্ট, সায়েন্স এক্সপেরিমেন্ট ও জলবায়ু আড্ডার মতো কার্যক্রম।

আয়োজনের প্রথম পর্বে ছিল প্রকৃতি পাঠ— যেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কার্জন হলের বিভিন্ন গাছের সঙ্গে পরিচিত করা হয়। এরপর সম্পূর্ণ কার্জন হল জুড়ে ছিলো ‘ট্রেজার হান্ট’, অংশগ্রহণকারীদেরকে ৮টি দলে ভাগ করে কার্জন হলের বিভিন্ন স্থানে রাখা মজার মজার ক্লু খুঁজে বের করা নিয়ে এই ট্রেজার হান্টটি অনুষ্ঠিত হয়। সবচেয়ে কম সময়ে বেশি ক্লু সমাধান করে যারা সর্বোচ্চ পয়েন্ট পেয়েছে, তারাই বিজয়ী হয়েছে।

মধ্যাহ্ন বিরতির পর কার্জন হল কমপ্লেক্সের মৃত্তিকা, পানি এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের ড. এ কিউ এম বি করিম লেকচার থিয়েটারে আরো দুটি সেশন অনুষ্ঠিত হয়। দুপুর ৩ টায় বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট সেশন অনুষ্ঠিত হয়— যেখানে এসপিএসবির স্বেচ্ছাসেবকদের একটি দল অংশগ্রহণকারীদের নানা ধরনের বিজ্ঞান বিষয়ক এক্সপেরিমেন্ট প্রদর্শন ও ব্যাখ্যা করে। শেষ পর্বে ছিল জলবায়ু নিয়ে লেকচার ও অ্যাক্টিভিটি । এতে বিষয়বস্তু ছিল ‘জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যতের বাংলাদেশ’। এটি পরিচালনা করেন স্থপতি সুমাইয়া মামুন।

সবশেষে ট্রেজার হান্টের বিজয়ী টিমের নাম ঘোষণা করা হয় এবং টিমের ৬ জনকে পুরষ্কার হিসেবে বিজ্ঞানবাক্স প্রদানের মধ্য দিয়ে দিনব্যাপী কার্যক্রমের সমাপ্তি ঘটে।

গত কয়েকবছর ধরে বাংলাদেশে বিশ্ব বিজ্ঞান দিবসটি উদযাপন করে আসছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। প্রতি বছরের মতো এ বছরও তারা নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে। এবার অফলাইন আয়োজনে পাশাপাশি অনলাইনেও বেশ কিছু অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনলাইনে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে অনলাইন সায়েন্স কুইজ কম্পিটিশন (বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা), ক্যাপচার ইওর সায়েন্টিফিক মোমেন্ট কম্পিটিশন (ভিডিও প্রতিযোগিতা) এবং ড্র ইওর সায়েন্স ফ্যান্টাসি কম্পিটিশন (চিত্রাঙ্কন প্রতিযোগিতা)।

এই আয়োজনের সহ-আয়োজক হিসেবে ছিল ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস)। ম্যাগাজিন পার্টনার হিসেবে ছিল কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। সহযোগী হিসেবে ছিল মৃত্তিকা পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড ও অন্যরকম বিজ্ঞানবাক্স।


সর্বশেষ সংবাদ