কিশোরীদের নিরাপত্তা নিশ্চিতে আসছে ‘অভয় অ্যাপ’

 কিশোরীরা খুব সহজেই নিকটস্থ থানার পক্ষ থেকে তাৎক্ষণিক সহায়তা পাবে
কিশোরীরা খুব সহজেই নিকটস্থ থানার পক্ষ থেকে তাৎক্ষণিক সহায়তা পাবে  © সংগৃহীত

জনবহুল স্থানে কিশোরীদের চলাফেরায় নিরাপত্তা নিশ্চিত করতে বিওয়াইএস (বরিশাল ইয়থ সোসাইটি) এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ নিয়ে এলো ‘অভয় অ্যাপ’। এর মাধ্যমে কিশোরীরা খুব সহজেই নিকটস্থ থানার পক্ষ থেকে তাৎক্ষণিক সহায়তা পাবে। সম্প্রতি এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল ভিত্তিক এ অ্যাপটির উদ্বোধন করা হয়। 

অত্যন্ত সময়োপযোগী এ অ্যাপটির ফিচারসমূহ সম্পর্কে জেনে নেওয়া যাক-

নিকটবর্তী থানার যোগাযোগ নাম্বার

অভয় অ্যাপের সেবাগুলোর মধ্যে এই ফিচারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে মোবাইলে ইন্সটল করা পর এই অ্যাপে ঢুকলে হোমপেজেই সবার উপরে পাওয়া যাবে ‘নিকটবর্তী থানা’ পশনটি। এটি ব্যবহার করে কিশোরীরা নিকটবর্তী থানার যোগাযোগ নাম্বার খুঁজে পাবে। অতঃপর সে নাম্বারে যোগাযোগ করে অভিযোগ পেশ করতে পারবে।

জরুরি হটলাইন নাম্বার

এ অংশে জরুরি হেল্পলাইন নাম্বার ও সরকারী তথ্যসেবা নাম্বারসহ বেশ কিছু নাম্বার লিপিবদ্ধ করা আছে। এগুলোতে যোগাযোগের মাধ্যমে কিশোরীরা নারী নির্যাতন প্রতিরোধের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

নারীর অধিকার সম্পর্কিত নীতিসমূহ

প্রতিটি কিশোরীর উচিত নিজের অধিকার সম্পর্কে সচেতন থাকা এবং অন্য কিশোরী ও তরুণীদের তাদের অধিকার সম্বন্ধে সচেতনা করা। আর এ লক্ষ্যেই বিভিন্ন সময়ে প্রণীত উল্লেখযোগ্য জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা অন্তর্ভূক্ত করা হয়েছে অভয় অ্যাপে।

নারী সহিংসতার তথ্যাবলি

এই ফিচারটি ঠিক কোন কোন কাজগুলো নারী সহিংসতার মধ্যে পড়ে সে ব্যাপারে কিশোরীদেরকে অবগত করবে। এখানে ব্র্যাক-এর রেফারেন্সে ইভ টিজিং থেকে শুরু করে নারীর প্রতি সাইবার অপরাধ সম্পর্কিত তথ্য পর্যন্ত বিভিন্ন ধরনের সহিংসতামুলক কর্মকান্ড স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

অনুপ্রেরণামূলক ভিডিও

অধিকাংশ ক্ষেত্রে লজ্জা এবং ভয়ের কারণে বাংলাদেশে নারীদের প্রতি অবিচারগুলো সবার অগোচরে থেকে যায়। সেই সব অপকর্মের বিরুদ্ধে রুখে দাড়াতে তাদের প্রয়োজন উৎসাহ এবং সাহস। এই প্রেক্ষাপটকে সামনে রেখেই তৈরি করা হয়েছে এই সেকশনটি। এখানে বিভিন্ন সীমিত পরিসরের নাটিকা সম্বলিত বিজ্ঞাপনের মাধ্যমে কিশোরীরা জানতে পারবে- কিভাবে তাৎক্ষণিকভাবে প্রতিটি অপতৎপরতার সঠিক জবাব দিতে হয়।

অভয় অ্যাপটির জন্য যা প্রয়োজন

অ্যান্ড্রয়েড-৫ ও তার উপরের ভার্সন ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে তাদের মোবাইল ফোনে অ্যাপটি ব্যবহার করতে পারবেন। বিওয়াইএস ৮ জুন, ২০২১ এ অ্যাপটি রিলিজ করার পর বর্তমানে এটির ১.৬ ভার্সন চলছে। মাত্র ৩.০১ মেগাবাইটের এই অ্যাপটি ব্যবহার করার জন্য স্মার্টফোনের লোকেশন অন রাখতে হবে। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই অ্যাপটি চালানো যাবে। খুব সহজ ইউজার ইন্টারফেসের এই অ্যাপটিতে যোগাযোগের নাম্বারগুলো নিমেষেই ফোনের ডায়ালে চলে আসায় সাথে সাথেই ফোন কল করা যায়।

অভয় অ্যাপের স্বপ্নদ্রষ্টা

অত্যন্ত সাবলীল ও সমসাময়িক এই অ্যাপটির উদ্যোক্তা বিওয়াইএস (বরিশাল ইয়থ সোসাইটি)। ২০১৪ সাল থেকে এক ঝাক তরুণ-তরুণী দ্বারা পরিচালিত এই সংগঠনটি সুবিধা বঞ্চিত কিশোরীদের অধিকার সুনিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে। ১০,০০০-এর বেশি সদস্য ও ৮০০-এর বেশি স্বেচ্ছাসেবক নিয়ে ২৯০টি বাল্য বিবাহ প্রতিরোধ এবং শতাধিক কিশোরীর কর্মসংস্থানের মত ১৭টিরও বেশি প্রোজেক্ট তারা সফলভাবে সম্পন্ন করেছে।

‘সহিংসতার ভয় আর নয়’ স্লোগান নিয়ে বিওয়াইএস সারা বাংলাদেশের ১০ লক্ষ কিশোরীকে অভয় অ্যাপ-এর আওতাভুক্ত করবে।

অভয় অ্যাপ-এর দেখানো পথ ধরে সামনে নারী সহিংসতা প্রতিরোধে আরো কার্যকরী পদক্ষেপের উদ্ভব হবে। এভাবে ছোট্ট একটি শহর থেকে নিরাপদ হবে গোটা একটি জেলা। জেলা থেকে বিভাগ; অতঃপর পুরো দেশের জনবহুল রাস্তাগুলো ঢেকে যাবে নিরাপত্তাবেষ্টনীতে, যেখানে কিশোরীরা নির্ভয়ে চলাফেরা করতে পারবে।

সূত্র: ইউএনবি


সর্বশেষ সংবাদ