পাচারকৃত অর্থ ফেরতে উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রকে চিঠি টিআইবি ও টিআই-ইউএসের 

পাচারকৃত অবৈধ সম্পদ ফ্রিজ করে বাংলাদেশে পাঠাতে উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান টিআইবি ও টিআইইউএসএ-র
পাচারকৃত অবৈধ সম্পদ ফ্রিজ করে বাংলাদেশে পাঠাতে উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান টিআইবি ও টিআইইউএসএ-র  © টিডিসি ফটো

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইউএসএ বাংলাদেশ থেকে পাচার হওয়া অবৈধ সম্পদ জরুরি ভিত্তিতে ফ্রিজ করে বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্র সরকারকে আহ্বান জানিয়েছে। সংস্থা দুটি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের কাছে চিঠিও পাঠিয়েছে এ বিষয়ে।

টিআইয়ের বাংলাদেশ ও আমেরিকা শাখার পাঠানো ওই চিঠিতে জরুরি ভিত্তিতে যুক্তরাষ্ট্র ও সংশ্লিষ্ট অন্যান্য দেশের সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে অবৈধ অর্থ-সম্পদের মালিকদের জবাবদিহি নিশ্চিতে ও পাচারকৃত অর্থ দেশে ফেরত আনতে বাংলাদেশ সরকারকে সক্রিয় সহযোগিতার আহ্বান জানান সংস্থা দুটির প্রধানেরা।

আরও পড়ুন: জানা গেল দুর্নীতিতে অভিযুক্ত বেনজীরের অবস্থান

গত আগস্টের শেষদিকে বাংলাদেশিদের অবৈধ সম্পদ ফ্রিজ করে তা দেশে ফেরত পাঠাতে উদ্যোগী হতে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও বৈদেশিক উন্নয়নবিষয়ক মন্ত্রীর উদ্দেশ্যে  আহ্বান জানিয়ে চিঠি পাঠিয়েছিল টিআইবি ও যুক্তরাজ্যভিত্তিক চারটি দুর্নীতিবিরোধী সংস্থা।

বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ-সম্পদ ফেরত আনতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও ইউরোপীয় ইউনিয়নভুক্ত অনেক দেশ,  সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, হংকং ও সংযুক্ত আরব আমিরাতসহ পৃথিবীর বিভিন্ন দেশকে উদ্যোগ নিতে আহ্বান জানিয়েছিল টিআইবি।


সর্বশেষ সংবাদ