গবেষণায় এআই বিজ্ঞানী তৈরি করেছেন বিজ্ঞানীরা

গবেষণায় এআই বিজ্ঞানী তৈরি করেছেন বিজ্ঞানীরা
গবেষণায় এআই বিজ্ঞানী তৈরি করেছেন বিজ্ঞানীরা  © সংগৃহীত

জাপানের সাকানা এআইয়ের বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি করেছেন এআই বিজ্ঞানী। এই এআই বিজ্ঞানী নিজ থেকে বিভিন্ন বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর পাশাপাশি বৈজ্ঞানিক গবেষণাও করতে পারে। মানুষের সাহায্য ছাড়া কাজ করার সুযোগ দিতে এআই বিজ্ঞানীর জন্য লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (এলএলএম) নতুন সংস্করণও তৈরি করেছেন বিজ্ঞানীরা। ফলে এটি সম্পূর্ণ বৈজ্ঞানিক গবেষণা স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করতে পারে।

আরও পড়ুন: মঙ্গলগ্রহে তরল পানির সন্ধান পেলেন বিজ্ঞানীরা

সাকানা শব্দটি জাপানি যার অর্থ “মাছ”। তাদের তথ্য মতে, কৃত্রিম বুদ্ধিমত্তার এআই বিজ্ঞানী নিজ থেকেই বিভিন্ন সমস্যা চিহ্নিত করার পাশাপাশি বিভিন্ন ধারণা নিয়ে গবেষণাও করতে পারে। শুধু তা-ই নয়, বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে প্রতিবেদনও লিখতে পারে এটি এ বিষয়ে সাকানা এআইয়ের প্রতিষ্ঠাতা বিজ্ঞানী রবার্ট ল্যাঞ্জ জানিয়েছেন, এআই বিজ্ঞানী জিপিটি১ মানের চ্যাটবট। এই মডেলটি বিজ্ঞানের সম্ভাবনা উপলব্ধি করে কাজ শিখছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই বিজ্ঞানী তৈরির এই প্রকল্প এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। বৈজ্ঞানিক গবেষণায় এআই ব্যবহারের বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। এছাড়াও এআইয়ের মাধ্যমে পাওয়া মিথ্যা তথ্য বিজ্ঞানের জন্য ঝুঁকি তৈরি করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া বন্ধ করে কি বিক্ষোভ দমন সম্ভব?

বিষয়টি নিয়ে ল্যাঞ্জ বলেন, ম্যাশিন লার্নিং মডেলের ইতিহাস সম্পর্কে চিন্তা করতে হবে। এই মুহূর্তে চ্যাটবট ইমেজ জেনারেশন মডেল ও টেক্সট-টু-ভিডিও মডেলে কাজ করতে পারে। কিছু ত্রুটি থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে এটি অনেক বেশি শক্তিশালী হয়ে উঠবে। মানব গবেষকদের বিকল্প নয় বরং তাদের কাজের পরিপূরক হিসেবে কাজ করছে এআই বিজ্ঞানী।


সর্বশেষ সংবাদ