আইফোনের পুরনো মডেলগুলো বন্ধের বিষয়ে যা জানাচ্ছে অ্যাপল

অ্যাপল
অ্যাপল  © সংগৃহীত

অ্যাপল তার একটি প্রিমিয়াম মডেলের বিক্রি বন্ধ করতে পারে খবরটি শোনার পর অনেকে অবাক হলেও এটি কোম্পানির বছরের পর বছর ধরে ব্যবসা পরিচালনার একটা কৌশল। মুনাফা বাড়াতেই সাধারণত এ কৌশল কাজে লাগিয়ে থাকে তারা।

আমেরিকান বহুজাতিক করপোরেশন ও প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপল এআই প্রতিযোগিতায় সর্বদাই শীর্ষে। শিগগিরই প্রতিষ্ঠানটি আইফোন-১৬ সিরিজ চালু করতে যাচ্ছে, যা অসাধারণ বৈশিষ্ট্য ও উন্নত প্রযুক্তির মাধ্যমে সজ্জিত।

বিভিন্ন সূত্র বলছে, কোম্পানিটি নতুন আইফোন চালু করলে পুরনো আইফোন মডেলগুলোর মধ্যে অন্তত ছয়টি বন্ধ করতে পারে।

এই সপ্তাহে প্রকাশিত তথ্য অনুযায়ী, মডেলগুলোর তালিকায় বর্তমান আইফোন ১৫ প্রো ম্যাক্সও থাকতে পারে।

অ্যাপল তার একটি প্রিমিয়াম মডেলের বিক্রি বন্ধ করতে পারে খবরটি শোনার পর অনেকেই হয়তো অবাক হতে পারে; তবুও এটি কোম্পানির বছরের পর বছর ধরে ব্যবসা পরিচালনার একটা কৌশল। মুনাফা বাড়াতেই তারা সাধারণত এ কৌশল কাজে লাগিয়ে থাকে।

স্মার্টফোনের আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৩, এয়ারপডস ২, আইফোন ১৩ মিনি, এয়ারপডস প্রো ফার্স্ট  জেন মডেলগুলো অ্যাপল বন্ধ করে দিতে পারে:

আইফোন ১৫ প্রো
আইফোন ১৫ প্রো ম্যাক্স
আইফোন ১৪ প্লাস
আইফোন ১৩
এয়ারপডস ২
আইফোন ১৩ মিনি
এয়ারপডস প্রো ফার্স্ট  জেন

তবে অনেকের জন্যই সুখবর যে আইফোন ১৫ ও ১৫ প্লাস বন্ধের তালিকায় নেই এবং মডেল দুটি অ্যাপল ইন্টেলিজেন্স ফিচার পাবে না। তবে, এই বিষয়ে কোনও অফিসিয়াল তথ্য দেয়নি কোম্পানিটি।

শিগগিরই আইফোন উৎপাদকারী প্রতিষ্ঠানটি ওপরে উল্লেখ করা পণ্যগুলোর উৎপাদন বন্ধ করে দিলেও যেকেউ অনলাইনে বা অফলাইনে মডেলগুলো কিনতে পারবেন এবং প্রতিষ্ঠানের সব আইওএস আপডেট ও হার্ডওয়্যার সহায়তা পাবেন।

এই কৌশলের মাধ্যমে অ্যাপল হয়তো একটি অত্যাধুনিক পণ্য আনার চেষ্টা করবে যা ক্রেতাদের শীর্ষমানের ফিচার ও ব্যবহারের অভিজ্ঞতা দেবে। তবে, এটি কিছু ক্রেতাকে অন্য কোনো স্মার্টফোন ব্র্যান্ডে চলে যেতেও বাধ্য করতে পারে। যদি তারা মনে করে যে তাদের আপগ্রেডের চাপ বেশি হয়ে যাচ্ছে। উদ্ভাবন ও ক্রেতা সন্তুষ্টির মধ্যে ভারসাম্য বজায় রাখাটাও পরিবর্তনকালীন এই সময়ের জন্য গুরুত্বপূর্ণ হবে অ্যাপলের জন্য।

যদিও অ্যাপলের কিছু আইফোন মডেল বন্ধ করার সিদ্ধান্ত একটি পরিকল্পিত পদক্ষেপ, যা ব্যবসার দীর্ঘমেয়াদী কৌশলেরই অংশ। তবে এতে যেসব ঝুঁকি আছে তা-ও কোম্পানিকে সাবধানে মোকাবিলা করতে হবে, যাতে তারা তাদের বাজারের আধিপত্য ও গ্রাহকের বিশ্বস্ততা বজায় রাখতে পারে।

টেক গিগ অবলম্বনে


সর্বশেষ সংবাদ