স্মার্টফোনে আসক্ত মায়েদের সন্তান কথা বলে কম: গবেষণা

বর্তমানে সবারই কমবেশি স্মার্টফোনে আসক্তি রয়েছে
বর্তমানে সবারই কমবেশি স্মার্টফোনে আসক্তি রয়েছে  © সংগৃহীত

বর্তমান সময়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করতে দেখা যায় শিশু থেকে শুরু করে উঠতি বয়সীদের। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় ব্যস্ত থাকে ইন্টারনেটভিত্তিক গেমস ও নানা ভিডিও দেখা নিয়ে। এছাড়াও অনেকের মধ্যে এখন টিকটক আর লাইকি নিয়ে উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে সবারই কমবেশি স্মার্টফোনে আসক্তি রয়েছে। তবে এই স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার যে ক্ষতি ডেকে আনে সেটিও বিভিন্ন গবেষণায় উঠে এসেছে। যেসব মায়েরা স্মার্টফোনে বেশি আসক্ত তাদের সন্তান কথা কম বলে। নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 

যুক্তরাষ্ট্রের অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয় এ গবেষণা পরিচালনা করে। গবেষণায় বলা হয়েছে, যেসব মা স্মার্টফোনে আসক্ত, তাদের শিশুসন্তানের ভাষা ঠিকমতো বিকশিত হয় না। ফলে তারা কথা কম বলে। এজন্য গবেষকরা নতুন মায়েদের ফোন ব্যবহারে লাগাম টানার পরামর্শ দিয়েছেন। গবেষণাটি চাইল্ড ডেভেলপমেন্ট জার্নালে প্রকাশিত হয়েছে। আর তাই নতুন মা হওয়া নারীদের মোবাইল ফোন ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

সম্প্রতি চাইল্ড ডেভেলপমেন্ট জার্নালে নতুন এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে ডেইলি মেইল। গবেষণায় অংশ নেয়া শিশুদের বয়স ছিল গড়ে চার মাস। গবেষণার জন্য ১৬ জন মা এবং তাদের শিশুসন্তানের এক সপ্তাহের আচরণের বিস্তারিত তথ্য সংগ্রহ করা হয়। 

গবেষণায় দেখা গেছে, ছোট শিশুসন্তান থাকা অনেক নারী প্রতিদিন গড়ে প্রায় সাড়ে চার ঘণ্টা ফোন ব্যবহার করেন। কিছুক্ষণ পরপর ফোন ব্যবহারের কারণে সন্তানদের সঙ্গে ২৬ শতাংশ কথা কম বলেন তারা। এর ফলে সন্তানের ভাষার বিকাশ বাধাগ্রস্ত হয়। স্মার্টফোন আসক্ত মা এবং তাদের শিশুসন্তানদের আচরণ বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

তথ্য বিশ্লেষণে আরও দেখা গেছে, যেসব মা কয়েক মিনিট পরপর ফোন ব্যবহার করেন, তারা সন্তানের সঙ্গে ২৬ শতাংশ কম কথা বলেন। আর স্মার্টফোন আসক্ত মা সন্তানের সঙ্গে ১৬ শতাংশ কম কথা বলেন। 

গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী কেয়া দে বারবারো বলেন, ফোন ব্যবহারের কারণে মায়ের কথাবার্তায় প্রভাব তৈরি হয়। যারা দীর্ঘসময় ফোন ব্যবহার করেন, তাদের মধ্যে এ প্রভাব সবচেয়ে বেশি। সকাল ৯ থেকে ১০টা, দুপুর ১২ থেকে বেলা ১টা এবং বিকেল ৩ থেকে ৪টার সময় ফোন ব্যবহার সন্তানদের ওপর বেশি প্রভাব ফেলে।

শিশুর ভাষা ও যোগাযোগের দক্ষতা উন্নয়নে মায়ের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, “মা-বাবার ফোনের আসক্তি শিশুর ওপর দীর্ঘ মেয়াদে প্রভাব ফেলছে। আর তাই নতুন অভিভাবকদের প্রতি আমাদের পরামর্শ হলো যতটা সম্ভব শিশুর সঙ্গে যুক্ত থাকতে হবে। ফোনের প্রভাব ও সন্তানের ভাষাশিক্ষার প্রভাব সম্পর্কেও সচেতন থাকতে হবে।”

সূত্র: ডেইলি মেইল

 

সর্বশেষ সংবাদ