প্রোফাইল ছবির স্ক্রিনশট নেওয়া যাবে না হোয়াটসঅ্যাপে

ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করায় আরও গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করল মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে কেউ প্রোফাইল ছবির স্ক্রিনশট নিতে পারবে না। ফলে একজনের ছবি দিয়ে অন্যজন ভুয়া বা নকল অ্যাকাউন্ট তৈরি করতে পারবে না।

এই ফিচার পরীক্ষা করে দেখা গেছে, শুধু ফুল স্ক্রিনের প্রোফাইল ছবির স্ক্রিনশট তোলা যায় না। তবে চ্যাট থ্রেডের ওপর মিনি প্রোফাইল বা প্রোফাইল রিভিউ থেকে স্ক্রিনশট নেওয়া যায়। তাই এ ক্ষেত্রেও একটি বাধা থাকার প্রয়োজন ছিল। তবে এর মাধ্যমে কম রেজল্যুশনে ছবি তোলা যায়।

ব্যবহারকারীদের সংবেদনশীল বা গুরুত্বপূর্ণ তথ্যের সুরক্ষায় গৃহীত উদ্যোগের অংশ এটি। এর আগে মিডিয়া ফাইলের সুরক্ষায় ছবি ও ভিডিওর জন্য ভিউ ওয়ানস ফিচার চালু করে মেসেজিং প্লাটফর্মটি। ফলে অন্য প্রান্তে থাকা কেউ ছবি বা ভিডিওর স্ক্রিনশট নিতে পারবে না।

আগে স্ক্রিনশট নেয়ার সুবিধা ছিল। এর মাধ্যমে ব্যবহারকারীর নাম, স্ট্যাটাসসহ গুরুত্বপূর্ণ তথ্যযুক্ত ফুল স্ক্রিনশট নেয়া যেত। নতুন এ আপডেটের ফলে কেউ স্ক্রিনশট নেয়ার চেষ্টা করলে কালো রঙের ছবি উঠবে।

ডিজিটাল ফুটপ্রিন্টের ওপর ব্যবহারকারীর নিয়ন্ত্রণ বাড়ানোর অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। প্রোফাইলে থাকা ছবির মাধ্যমে ব্যক্তিগত তথ্য পাওয়া যায়। অপরিচিত কারো কাছে নিজের ব্যক্তিগত তথ্য দিতে না চাইলে এ ফিচার সহায়ক হবে।

নতুন এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা বেশকিছু সুবিধা পাবে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। প্রথমেই রয়েছে ব্যক্তিগত তথ্যের বিস্তৃতি বন্ধ করা। প্রোফাইলে থাকা ছবির মাধ্যমে একজন ব্যক্তি সম্পর্কে অনেক তথ্য পাওয়া যায়। এ ফিচার সেসব তথ্যকে সুরক্ষিত রাখবে। দ্বিতীয়ত, বর্তমানে বিভিন্ন কারণে তৃতীয় পক্ষের কাছে সামাজিক যোগাযোগমাধ্যমে থাকা তথ্য চলে যায়। ফিচারটি তৃতীয় পক্ষের কাছে তথ্য হস্তান্তরকে বাধা দেবে। তৃতীয়ত, অপরিচিত বা অচেনা কারো কাছ থেকে নিজের তথ্য সুরক্ষিত রাখা যাবে।


সর্বশেষ সংবাদ