জনপ্রিয় যে সোশ্যাল মিডিয়ার যাত্রা শুরু আজকের এই দিনে

আজকের এই দিনে পেপ্যালের তিন সাবেক কর্মী স্টিভেন চেন, চ্যাড হারলি ও জাভেদ করিম অনলাইনে ভিডিও দেখা ও আদান-প্রদানের জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউব প্রতিষ্ঠা করেন। ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি বতর্মানে গুগলের মালিকানাধীন সাইটটি চালু হয়।

ইউটিউব বিশ্বের মানুষের ভিডিও দেখা ও সম্প্রচারের ধারণাই পাল্টে দিয়েছে। একটা সময় স্যাটেলাইট চ্যানেল জনপ্রিয় থাকলেও বর্তমানে ওয়েবসাইটে ভিডিও দেখতে পছন্দ করে সবাই—যার তালিকার প্রথমদিকে রয়েছে ইউটিউব। প্রতি মাসে ২৫০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছেন মাধ্যমটির। সবাই মিলে প্রতিদিন ১০০ কোটি ঘণ্টার বেশি ভিডিও ইউটিউবে প্রকাশ করেন। ২০২৩ সাল পর্যন্ত হিসাবে ইউটিউবে আনুমানিক ১ হাজার ৪০০ কোটি ভিডিও রয়েছে।

২০০৬ সালের অক্টোবরে ১৬৫ কোটি মার্কিন ডলারে ইউটিউব কিনে নেয় ১৯৯৮ সালে শুরু হওয়া গুগল। কেনার পর ইউটিউবের মূল ওয়েবসাইটের পাশাপাশি অন্যান্য মাধ্যমেও ব্যবসার সম্প্রসারণ ঘটতে থাকে। মোবাইল অ্যাপ, নেটওয়ার্ক টেলিভিশন এবং অন্য মাধ্যমের সঙ্গে খাপ খাওয়ানের সুবিধা যোগ হয় ইউটিউবে।

Youtube02 (1)

ইউটিউবের তিন প্রতিষ্ঠাতা চ্যাড হারলি, স্টিভেন চেন ও জাভেদ করিম

বর্তমানে শর্ট ভিডিও ক্লিপস, সংবাদ, সরাসরি সম্প্রচার (লাইভ স্ট্রিমিং), স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র (শর্ট ফিল্ম), পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র, ট্রেলার ভিডিওসহ বিভিন্ন ধরনের ভিডিও কনটেন্ট প্রকাশ করা যায় ইউটিউবে।

ইউটিউবে বেশির ভাগ ভিডিও কন্টেন্ট একক ব্যক্তি তৈরি করে প্রকাশ করেন। তবে বর্তমানে বিশ্বের অনেক কোম্পানিগুলোকেও ইউটিউবে ঝুঁকতে দেখা যায়। বড় বড় প্রতিষ্ঠান ও প্রযোজনা সংস্থাকেও দেখা যায় দর্শক টানতে ইউটিউবে নিজেদের চ্যানেল খুলতে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ব্রুনোতে ইউটিউবের সদরদপ্তর। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট বর্তমানে গুগলের মালিক।


সর্বশেষ সংবাদ