ফেসবুকে ‘এভরিওয়ান ট্যাগ’ থেকে আসা নোটিফিকেশন বন্ধ করার উপায়

ফেসবুক সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া
ফেসবুক সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া  © সংগৃহীত

আমাদের প্রয়োজনে কিংবা অবসর সময় কাটানোর জন্য ফেসবুক ব্যবহার করে থাকি। ফেসবুক সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়ার নাম৷ যাতে আমাদের সবারই একটি অ্যাকাউন্ট রয়েছে। ফেসবুক ব্যবহারে যেমন আমরা শান্তি খুঁজে পাই, তেমন অযথা নোটিফিকেশনে বিরক্ত হয়ে যাই। প্রয়োজন ছাড়া অতিমাত্রায় যদি নোটিফিকেশন আসতে থাকে তখন আর ভালো লাগার কথাও না।

বিশেষ করে বিভিন্ন গ্রুপ থেকে আসা ‘এভরিওয়ান ট্যাগ’ মেনসনের নোটিফিকেশন। অনেক সময় দেখা যায় ফেসবুক ব্যবহার করার সময় হঠাৎ করে আমাদেরকে যেকেউ মেনশন দিয়ে দিচ্ছে। তাদের বেশিরভাগকেই হয়তো আমরা চিনিও না। ‘এভরিওয়ান ট্যাগ’ করে দিলে সেই গ্রুপের সব ব্যবহারকারীর প্রোফাইলে নোটিফিকেশন যায়। এতে অনেকের জন্য বিরক্তির কারণ হতে পারে।

আপনি চাইলে খুব সহজেই এসব বিরুক্তিকর মেনসন নোটিফিকেশন বন্ধ করে ফেলতে পারেন। দেখে নেওয়া যাক—কীভাবে এই ট্যাগ বন্ধ করা যায়।

প্রথমে স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপে যেতে হবে। এরপর অ্যাকাউন্ট লগইন করতে হবে। ফেসবুক ফিডের ওপরে ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। নিচে স্ক্রল করে সেটিংস অ্যান্ড প্রাইভেসি নির্বাচন করতে হবে। এরপর সেটিংসে ট্যাপ করতে হবে। পরের পেজে নিচে স্ক্রল করে প্রেফারেন্সের নিচে থাকা নোটিফিকেশনসে ট্যাপ করতে হবে। 

‘হোয়াট নোটিফিকেশনস ইউ রিসিভ’–এর নিচে থাকা ট্যাগস নির্বাচন করতে হবে। পরের পেজে নিচে স্ক্রল করতে হবে। রিসিভ নোটিফিকেশনস ফর এর নিচে থাকা ব্যাচ মেনশনস বন্ধ করতে হবে। এটি বন্ধ করলে ফেসবুকে এভরিওয়ান ট্যাগ মেনশনের কোনো নোটিফিকেশন পাওয়া যাবে না।

আরও পড়ুন: স্ক্রিন বন্ধ রেখেও ইউটিউবে গান শুনবেন যেভাবে

এখন Get notification when you're tagged by লেখার নিচে Anyone, Friends of Friends এবং Friends লেখা তিনটি অপশন দেখতে পাবেন। আপনাকে এখানে যা করতে হবে তা হলো Friends লেখা অপশনটিতে বাছাই করে দিতে হবে। তাহলে আপনার বন্ধুরা ছাড়া অন্য কেউ ম্যানশন করলে আপনি সেই নোটিফিকেশন পাবেন না।

অনেক সময় বিভিন্ন ফেসবুক গ্রুপের এডমিনরা গুরুত্বপূর্ণ পোস্টে @everyone লিখে মেনশন করে থাকে৷ ফেসবুকের @everyone মেনশন নোটিফিকেশন বন্ধ করলে গুরুত্বপূর্ণ সেই নোটিফিকেশন আপনি পাবেনন না।


সর্বশেষ সংবাদ