তৃতীয়বারের মতো ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীরা
ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীরা  © সংগৃহীত

বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড-২০২৩’-এ বাংলাদেশ থেকে তিনটি দল অংশ নিচ্ছে। পানামায় আগামী ৭ নভেম্বর তারিখ থেকে শুরু হতে যাচ্ছে এ অলিম্পিয়াড। তিন দিনব্যাপী ২৫তম আসরে তৃতীয়বারের মতো বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলগুলো হলো- ‘মেকাস্ক্র্যাচ_৪০৪’, ‘রোবনিয়াম বাংলাদেশ’ এবং ‘বাইট ব্যানডিটস্’। এবার সশরীরে এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তারা। তিনটি দলের মোট আটজন প্রতিযোগী রয়েছেন।

এ অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের আয়োজক বিডিওএসএনের নিজস্ব কার্যালয়ে বুধবার (১ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এ দলগুলোকে সবার সাথে পরিচয় দেন কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ। এ সময় শিক্ষার্থীদের মেধার ওপর ভর করে বাংলাদেশ আরো অনেক দূরে পৌঁছে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি। শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের অনুপ্রেরণাও অনেক বেশি গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন।

এবারের টিম ‘মেকাস্ক্র্যাচ_৪০৪’র সদস্যরা হলেন- নটর ডেম কলেজের আবু নাফিস মোহাম্মদ নূর রোহান এবং মির্জাপুর ক‍্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরী। টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’ এ রয়েছেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ইসরাফিল শাহীন অরণ্য, সানিডেলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম।

আর টিম ‘বাইট ব্যানডিটস্’র সদস্যরা হলেন- উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের হাসিবুজ্জামান ভূঁইয়া, নটরডেম কলেজের চৌধুরী মুহাম্মদ মিনহাতুল্লাহ এবং কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের আতিকা বিনতে আমিন। দলগুলোর দলনেতা হিসেবে আছেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসেবে মাহেরুল আজম কোরেশী।

এর আগে গত সেপ্টেম্বর মাসে রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’ বাংলাদেশের জাতীয় পর্ব। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এ ক্যাম্পের সাফল্য এবং পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়।

আরো পড়ুন: মাভাবিপ্রবির অধিভুক্ত সমস্যা ও সম্ভাবনার নতুন ভেটেরিনারি অনুষদ

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের দলনেতা রেদওয়ান ফেরদৌস বলেন, ‘২০২০ সালে আমরা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। বাংলাদেশ ডব্লিউআরওর এশিয়ার ২৫তম এবং বিশ্বব্যাপী সদস্যদের মধ্যে ৮৪তম সদস্য। সেবার প্রতিযোগিতার আসর হয়নি। ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ। প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে। সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করেছিল।’

তিনি জানান, ২০২২ সালে প্রথমবারেরমতো সশরীরে বিশ্বের ৭৩টি দেশের ৩৭৫টি দলের প্রায় তিন শতাধিক প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ব্রোঞ্জপদকের পাশাপাশি অষ্টম স্থান অর্জন করে বাংলাদেশ। আর এ বছর দ্বিতীয়বারের মতো সরাসরি অংশ নিবে আমাদের দেশের ছেলেমেয়েরা। 
উল্লেখ্য, ২০২৩ সালে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড-বাংলাদেশের জাতীয় পর্বের পৃষ্ঠপোষক অগমেডিক্স বাংলাদেশ। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির হ্যাচ সেন্টারের সহযোগিতায় অলিম্পিয়াডটি আয়োজন করে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। 


সর্বশেষ সংবাদ