দুই দফা ব্যর্থ হওয়ার পর অবশেষে চাঁদে যাচ্ছে আর্টেমিস ওয়ান

আর্টেমিস ওয়ান
আর্টেমিস ওয়ান  © সংগৃহীত

কারিগরি সমস্যায় দুই দফা ব্যর্থ হওয়ার পর তৃতীয়বারে সফল হয়েছে চাঁদের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা নাসার আর্টিমিস-১। তার আগে নতুন এসএলএস রকেট আর ওরিয়ন স্পেসক্র্যাফটের কার্যক্ষমতা ও নির্ভরযোগ্যতা যাচাইয়ে মহাকাশে যাচ্ছে আর্টেমিস ওয়ান।

আজ বুধবার (১৬ নভেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নাসার উৎক্ষেপণকেন্দ্র কেনেডি স্পেস সেন্টার থেকে রকেটটি উৎক্ষেপন করা হয়। খবর বিবিসি

বিবিসি জানায়, আজ ০৬:৪৭ এ (স্থানীয় সময় ০১:৪৭) স্পেস লঞ্চ সিস্টেম যাত্রা করেছিল যা নাসার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত ছিল।

আরও পড়ুন: সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দুই সেমিস্টারের শিক্ষাবর্ষ চালু হচ্ছে।

জানা যায়, আর্টেমিস-১ মিশনটি ২০২৫ সালের মধ্যে চাঁদে একজন পুরুষ এবং একজন মহিলাকে আনার জন্য নাসার পরিকল্পনার অংশ। এই লঞ্চটিতে কোন ক্রু থাকবে না এবং নাসার মহাকাশ বিশেষজ্ঞরা পৃথিবী থেকে এটি নিয়ন্ত্রণ করবেন।

আর্টেমিস-১ প্রকল্পের ‘স্পেস লঞ্চ সিস্টেম’ (এসএলএস) রকেট এখন পর্যন্ত নাসার বানানো সবচেয়ে শক্তিশালী রকেট। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মধ্যেই মহাকাশচারীরা চাঁদকে প্রদক্ষিণ করে আসতে পারবে। ‘আর্টেমিস-১’ প্রকল্পটি চাঁদে অভিযানের জন্য মানুষবিহীন মহাকাশযান নিয়ে পরীক্ষামূলক এক মিশন।

এর আগে গত কয়েক মাসে বেশ কয়েকবার উৎক্ষেপণের চেষ্টা করা হয়েছিল, কিন্তু আবহাওয়া এবং প্রযুক্তিগত সমস্যার কারণে বিলম্বিত হয়েছিল।


সর্বশেষ সংবাদ