প্রোগ্রামিং বিশ্বকাপে চ্যাম্পিয়ন এমআইটি, অঞ্চলের সেরাতেও নেই বাংলাদেশ

 চ্যাম্পিয়ন দল এমআইটি
চ্যাম্পিয়ন দল এমআইটি  © টিডিসি ফটো

বাংলাদেশে অনুষ্ঠিত হলো ৪৫ম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) আসর। গত ৮ নভেম্বর ঢাকায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) এই আয়োজনের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সেখানেই আজ বৃহস্পতিবার (১০ নভেম্বর) বেলা ১০টা ৫৩ মিনিটে শুরু হয় মূল প্রতিযোগিতা। ছয় ঘণ্টাব্যাপী এ প্রতিযোগিতায় বিভিন্ন প্রশ্ন বা সমস্যার সমাধান করতে হয়েছে প্রতিযোগিতায় অংশ নেওয়াদের।

এবার বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৩৭টি দল অংশগ্রহণ করছেন। বাংলাদেশ থেকে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। গতবার ৪৪তম প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বুয়েট এশিয়া-ওয়েস্ট রিজিয়নে (পশ্চিমাঞ্চলে) প্রথম স্থানের অর্জন করলেও এবার সেই তালিকায় বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

এবার ৪৫ম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি) এশিয়া-ওয়েস্ট রিজিয়নে প্রথম স্থান অর্জন করেছে ভারতের কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেনোলজি।

অজ রাতে ঢাকায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) ৪৫তম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) সমাপনী অনুষ্ঠিত হয়। ১১টি সমস্যার সমাধান করে এবার আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

আইসিপিসি হচ্ছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিংয়ের আন্তর্জাতিক সর্ববৃহৎ চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা। প্রতি বছর দু’টি পর্বে অনুষ্ঠিত হয় আইসিপিসি। ১ম পর্বে বিশ্বের ৮টি অঞ্চল থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ীরা চূড়ান্ত পর্বে অংশ নেয়। আইসিপিসি, ঢাকা বিশ্বের ৮টি অঞ্চলের মধ্যে এশিয়া-পশ্চিম অঞ্চলের অন্তর্ভুক্ত। 

৪৫তম আইসিপিসিতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিম্নরূপ
বুয়েট ৫১তম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫৬তম, ঢাকা বিশ্ববিদ্যালয়-ঢাবি ৮২তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-জাবি ৯৮তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১০৭তম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১১৩তম, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়-ইউএপি ১১৯তম এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েট ১২২তম।

বাংলাদেশের ৮টি দলের মোট সমস্যা সমাধান করে ১৮টি। এরমধ্যে, বুয়েট ৪টি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪টি, ঢাবি ৩টি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২টি, জাবি ২টি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১টি, রুয়েট ১টি, ইউএপি ১টি সমস্যার সমাধান করে।


সর্বশেষ সংবাদ