এমপিওভুক্তি, ইনডেক্স বাতিলের আবেদন নির্ভুলভাবে না পাঠালে ব্যবস্থা

শ্রেণিকক্ষে শিক্ষক
শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের এমপিওভুক্তি, ইনডেক্স বাতিল, ইনডেক্স ট্রান্সফারের আবেদন নির্ভুলভাবে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষকদের এসব আবেদন ভুল হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

জানা গেছে, গত ১৯ মার্চ বেসরকারি স্কুল ও কলেজ শিক্ষক/কর্মচারীদের এমপিও সংক্রান্ত সভায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের নতুন এমপিও, ট্রান্সফার এমপিও, বকেয়া, উচ্চতর গ্রেড, পদবী সংশোধন, ইনডেক্স ডিলিট, বিষয় সংশোধন নিয়ে আলোচনা হয়। প্রতিষ্ঠান প্রধান থেকে শুরু করে পর্যায়ক্রমে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার ও আঞ্চলিক উপপরিচালক কোনো কোনো এমপিও সংশ্লিষ্ট আবেদনের প্রযোজ্য জনবলকাঠামো অনুযায়ী পদের প্রাপ্যতা, নিয়োগ সংক্রান্ত কাগজপত্র ও শিক্ষাগত যোগ্যতার সনদ যথাযথভাবে যাচাই-বাছাই না করে অনলাইনে প্রেরণ/অগ্রায়ণ করা হয়। যার ফলে পরবর্তীতে উক্ত আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এক ধরনের জটিলতার সৃষ্টি হচ্ছে। 

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “প্রযোজ্য জনবলকাঠামো, বিধি বিধানের আলোকে প্রাপ্যতা থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান প্রধান নতুন এমপিও, ট্রান্সফার এমপিও, বকেয়া, উচ্চতর গ্রেড, পদবী সংশোধন, ইনডেক্স ডিলিট, বিষয় সংশোধন সংক্রান্ত আবেদন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান অনলাইনে প্রেরণ করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উক্ত আবেদনের যথার্থতা যাচাই করে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার বরাবর প্রেরণ করবেন। জেলা শিক্ষা অফিসার অনুরূপভাবে প্রাপ্ত আবেদন যথাযথ হলে কেবল সংশ্লিষ্ট আঞ্চলিক উপপরিচালক বরাবর প্রেরণ করবেন এবং আঞ্চলিক উপপরিচালকও আবেদনসমূহ যথাযথ হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরাবর অগ্রায়ণ করবেন। এর ব্যত্যয় ঘটিয়ে আবেদন প্রেরণ করলে/আবেদন অগ্রায়ণ করলে দায়ী প্রতিষ্ঠান প্রধান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার ও আঞ্চলিক উপপরিচালকগণের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।’’

 

সর্বশেষ সংবাদ