এইচএসসি পাস ১০ হাজার শিক্ষার্থী পাচ্ছে বৃত্তি, কত টাকা পাবে

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে রাজস্ব খাতভূক্ত মেধা ও সাধারণ বৃত্তির বোর্ডভিত্তিক কোটা বণ্টন করা হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) ৯টি শিক্ষবোর্ড হতে প্রাপ্ত তথ্যের আলোকে বোর্ডভিত্তিক বৃত্তির কোটা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এবার ১০ হাজার ৫০০ জন শিক্ষার্ধী বৃত্তি পাবেন।

শিক্ষা বোর্ডগুলো হলো- ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, কুমিল্লা, সিলেট, বরিশাল, যশোর, চট্টগ্রাম ও দিনাজপুর।  মেধাবৃত্তির হার মাসিক ৮২৫ (আটশত পঁচিশ) টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) ১ হাজার ৮০০ টাকা। সাধারণ বৃত্তির হার মাসিক ৩৭৫ (তিনশত পঁচাত্তর) টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) ৭৫০ (সাতশত পঞ্চাশ) টাকা।

May be an image of blueprint and text

এ বৃত্তির ব্যয় চলতি (২০২৩-২৪) অর্থবছরের রাজস্ব বাজেটের বৃত্তি বা মেধাবৃত্তি খাত হতে নির্বাহ করা হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বরাদ্দকৃত বৃত্তির অর্থ জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে তাদের ব্যাংক হিসাবে প্রেরণ করা হবে।

এ জন্য বাংলাদেশের অনলাইন সুবিধাসম্পন্ন তফসীলভুক্ত যেকোন ব্যাংকে হিসাব খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির ৭ (সাত) দিনের মধ্যে ব্যাংক হিসাব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে শিক্ষার্থীদের নির্দেশনা প্রদান করতে হবে।

আরো পড়ুন: ১৮তম নিবন্ধনের প্রিলির পরীক্ষা ৮-৯ মার্চ নেওয়ার পরিকল্পনা এনটিআরসিএর

আগামী ২১ জানুয়ারির মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করে হার্ডকপি মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা বরাবর প্রেরণ এবং শিক্ষার্থীদের রোল ও রেজিস্ট্রেশন নম্বরসহ সফট কপি (এক্সেল সীটে) ই-মেইলে (dsheboardgazette@gmail.com) প্রেরণ করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ