শিক্ষার্থীদের ডেঙ্গু বিষয়ে সচেতন করার নির্দেশ অধিদপ্তরের

  © ফাইল ছবি

সারা দেশে ছড়িয়ে পড়া ডেঙ্গু রোগ ঠেকাতে মাধ্যমিক স্তরের সব শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টি, প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বুধবার (২৩ আগস্ট) একটি পরিপত্র জারি করে প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধান ও মাঠপর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

পরিপত্রে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সব শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ডেঙ্গু রোগ নিয়ে সচেতনতা সৃষ্টি এবং এর প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে একটি প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এই কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ৩০ আগস্টের মধ্যে দুটি সভা আয়োজন করতে হবে।

শিক্ষার্থীরা ডেঙ্গু রোগের প্রতিকার ও প্রতিরোধমূলক কার্যক্রম বিষয়ে সচেতন হওয়ার অনুশীলনের মাধ্যমে ডেঙ্গু রোগের বিস্তার রোধে বিশেষ ভূমিকা পালনে দক্ষতা অর্জন করবে। ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা কার্যক্রমে অংশ নেবে। স্বাস্থ্যবিধি ও সতর্কতা অবলম্বন করে শিক্ষার্থীরা এ কার্যক্রম বাস্তবায়ন করবে।

এতে আরও বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ইতিহাস ও সামাজিক বিজ্ঞানের শিক্ষক এবং অষ্টম থেকে দশম শ্রেণিতে বিজ্ঞান বিষয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়নের মূল দায়িত্ব পালন করবেন। শিক্ষকরা শিক্ষার্থীদের দল গঠন, তথ্য সংগ্রহ, তথ্য উপস্থাপন বিষয়গুলো তত্ত্বাবধান করবেন।


সর্বশেষ সংবাদ