৮ হাজার পদে চাকরির ভুয়া বিজ্ঞপ্তি, গ্রেপ্তার

৮ হাজার পদে চাকরির ভুয়া বিজ্ঞপ্তি
৮ হাজার পদে চাকরির ভুয়া বিজ্ঞপ্তি  © সংগৃহীত

ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে একটি প্রতারক চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে ডিবি মিরপুর বিভাগ। এ সময় তাদের কাছ থেকে ১৯ লাখ টাকা ও ভুয়া চাকরির নিয়োগ সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, বিউটি আক্তার (৩৫), মো. আজিজুল হাসান ওরফে এমরান (৫১) ও মো. কবির উদ্দিন পিয়াস (৩০)। তাদের বিরুদ্ধে কাফরুল থানায় মামলা করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান হারুন অর রশীদ সংবাদ সম্মেলন করে জানান, মিরপুরের একটি ঠিকানা ব্যবহার করে তারা দুইটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ হাতিয়ে নিচ্ছিলেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে প্রথমে ওই চক্রের এক নারীকে গ্রেপ্তার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে আরও দুজনকে গ্রেপ্তার করা হয়।

আরও পড়ুন: মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ জটিলতা কেটেছে

হারুন অর রশীদ জানান, প্রতারক চক্রটি গত ১৫ জুন দুটি ভুয়া প্রতিষ্ঠানের নামে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। একটি বিজ্ঞপ্তি দেওয়া হয় আমেরিকার বেসরকারি গোয়েন্দা সংস্থা ফেয়ারফ্যাক্স এর অর্থায়নে 'ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প' নামে। এখানে পদের সংখ্যা দেওয়া হয় ৬ হাজার ৪৭২টি। অন্য নিয়োগ বিজ্ঞপ্তিটি দেওয়া হয় বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের নামে ১ হাজার ৯৪৪টি পদের বিপরীতে।

দুইটি নিয়োগ বিজ্ঞপ্তিতেই আবেদন পত্রের সঙ্গে ১৫০ থেকে ৫০০ টাকা হারে পে অর্ডারের মাধ্যমে অর্থ আদায় করা হয়।

প্রতারক চক্রটি মিরপুরের সেনপাড়া এলাকার একটি বাড়িকে প্রতিষ্ঠানের ঠিকানা হিসেবে ব্যবহার করে। যুক্তরাষ্ট্র প্রবাসী ওই বাড়ির মালিক বিষয়টি জানতে পেরে কাফরুল থানায় সাধারণ ডায়েরি করেন। অভিযোগে তিনি বলেন, তার বাড়িতে এই নামের কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব নেই।


সর্বশেষ সংবাদ