সাবেক স্বরাষ্ট্র ও সেতু মন্ত্রীর ওপর দায় চাপাচ্ছেন আনিসুল হক

সাবেক স্বরাষ্ট্র ও সেতু মন্ত্রীর ওপর দায় চাপাচ্ছেন আনিসুল হক
সাবেক স্বরাষ্ট্র ও সেতু মন্ত্রীর ওপর দায় চাপাচ্ছেন আনিসুল হক  © সংগৃহীত

ছদ্মবেশে পালানোর সময় গ্রেপ্তার হন সাবেক আইনমন্ত্রী আনিসুল হক এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। ডিবি হেফাজতে তারা এখন ১০ দিনের রিমান্ডে আছেন।

তদন্তকারী একটি সূত্রে জানা গেছে, দেশে সাম্প্রতিক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরির জন্য তারা দায় চাপাচ্ছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ওপর। 

জিজ্ঞাসাবাদে আনিসুল হক বলেন, ‘দেশে ছাত্র অন্দোলন শুরু হওয়ার পর আমি একটি সমাধানের দিকে যাচ্ছিলাম। কিন্তু সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কারণে সেটা সম্ভব হয়নি। আন্দোলন দমনে তারা খুবই অ্যাগ্রেসিভ ছিলেন। এ ছাড়া তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বাস্তবতা বোঝানো যাচ্ছিল না। এ কারণে আন্দোলন একপর্যায়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।’

সালমান এফ রহমান এবং আনিসুল হককে মুখোমুখি জিজ্ঞাসাবাদ করার সময় ডিবির এক কর্মকর্তা দুজনের উদ্দেশে বলেন, ‘আপনাদের অনিয়ম, দুর্নীতি ও লুটপাটের কারণেই দেশের এই অবস্থা।’ এ সময় তারা ছিলেন নির্বিকার।

এর আগে কোটা সংস্কারের আন্দোলনে সরকারের দমন পীড়নের জেরে একপর্যায়ে তা সরকার পতনের আন্দোলনে রূপ নেয়। এক পর্যায়ে ছাত্র-জনতার আন্দোলনের জেরে পদত্যাগ করে ভারত চলে যান শেখ হাসিনা। গা ঢাকা দেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা।


সর্বশেষ সংবাদ