বৌদ্ধ ভিক্ষু সেজে আমেরিকার ভিসার আবেদন, অতঃপর...

যুক্তরাষ্ট্র দূতাবাস
যুক্তরাষ্ট্র দূতাবাস  © সংগৃহীত

বৌদ্ধ ভিক্ষু সেজে ভুয়া কাগজপত্র তৈরি করে আমেরিকার ভিসার আবেদন করা অমরজীদ বড়ুয়া নামে এক ব্যক্তি গ্রেপ্তার করেছে পুলিশ। এ ঘটনায় মিথ্যা তথ্য ও জালিয়াতি করে ভিসার আবেদন করার অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের দূতাবাস কর্তৃপক্ষ গুলশান থানায় ওই ব্যাক্তির বিরুদ্ধে একটি মামলা করেছে।

গত সোমবার (২৫ সেপ্টেম্বর) অমরজীদ বড়ুয়াকে ঢাকায় মার্কিন দূতাবাসে সাক্ষাৎকার দিতে যান। এ সময় তাকে গ্রেপ্তার করা হয়। মার্কিন দূতাবাসের সহকারী রিজিওনাল সিকিউরিটি অফিসার মাইকেল লি তাঁকে আসামি করে গুলশান থানায় একটি মামলা করেন। আজ মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, এ বছরের ২৩ আগস্ট চট্টগ্রামের বাঁশখালী উপজেলার উত্তর জলদী এলাকার অমরজিদ বড়ুয়া নামে এক ব্যক্তি মার্কিন দূতাবাসে ভিসার আবেদন করেন। তিনি আবেদনের সঙ্গে আমেরিকার ওয়েস্ট লস অ্যাঞ্জেলেসের বৌদ্ধ প্যাগোডা থেকে আনা একটি আমন্ত্রণপত্র দেন। এ ছাড়া তিনি শ্রীলঙ্কার বৌদ্ধ প্যাগোডার পুরোহিত করুণা ধার্মা নামে এক নাগরিকের পাঠানো একটি আমন্ত্রণপত্রও দূতাবাসে উপস্থাপন করেন। পরে মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ অমরজিদ বড়ুয়ার আমন্ত্রণপত্র যাচাই করে জানতে পারে যে, আমন্ত্রণপত্রটি জালিয়াতির মাধ্যমে তৈরি করা হয়েছে

আরও পড়ুন: তামিমকে ছাড়াই বাংলাদেশের বিশ্বকাপের দল ঘোষণা

এরপর গত সোমবার তাকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। দূতাবাসের কর্মকর্তা, নিরাপত্তাকর্মী ও ঢাকার পুলিশের জেরার মুখে তিনি জালিয়াতির কথা স্বীকার করেন। তখন তাঁকে দূতাবাস থেকে গুলশান থানা-পুলিশ গ্রেপ্তার করে।

অমরজীদ বড়ুয়া জানান, তাকে এক দালাল এমন বেশ ধরতে বলেন এবং ওই দালালই তার কাগজপত্র তৈরি করে দেন। তার সঙ্গে দালালের ১০ লাখ টাকার চুক্তিও হয়েছে।  

আজ মঙ্গলবার মামলার তদন্ত কর্মকর্তা ও গুলশান থানার উপপরিদর্শক (এসআই) রায়হানুল ইসলাম সৈকত তাকে আদালতে হাজির করেন। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


সর্বশেষ সংবাদ