নিয়োগে জালিয়াতি: ওএসডি সেই যুগ্মসচিব এবার বরখাস্ত

জনপ্রশাসন মন্ত্রণালয়
জনপ্রশাসন মন্ত্রণালয়  © লোগো

বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) অবস্থায় থাকা যুগ্ম সচিব ইফতেখার আহমদকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেছে সরকার। খাদ্য পরিদর্শক পদে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীদের পাস করিয়ে দেওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২০১৫ সালে খাদ্য অধিদপ্তরের তৎকালীন উপ-পরিচালক ইফতেখারের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় মামলা হয়। ২০২২ সালের সেপ্টেম্বরে মামলাটির অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়। এরপর এ বছরের জানুয়ারিতে তা আদালতে গৃহীত হয়।

সেই কারণেই তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। সাময়িক বরখাস্ত থাকাকালে তিনি বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন।

খাদ্য পরিদর্শক পদে নিয়োগ জালিয়াতির অভিযোগে ২০১৫ সালের ৭ অক্টোবর শাহবাগ থানায় ৫৩ জনের নামে মামলা করেন দুদকের তৎকালীন উপ-পরিচালক মোহাম্মদ মনিরুল হক।

খাদ্য অধিদপ্তরের ওই নিয়োগ বাছাই কমিটির সদস্য সচিব ছিলেন তৎকালীন উপ-পরিচালক ইফতেখার আহমেদ।

২০১০ সালে খাদ্য পরিদর্শক নিয়োগে বিজ্ঞপ্তি দেয় খাদ্য অধিদপ্তর। তাতে পৌনে চার লাখ আবেদন জমা পড়ে। পরের বছর ২০১১ সালে লিখিত পরীক্ষা হয়। তাতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২৩০ জন।

এরপর ২০১৩ সালে মৌখিক পরীক্ষার কার্যক্রম শেষে চূড়ান্ত ফলাফলে ৩২৮ জনকে খাদ্য পরিদর্শক পদে নিয়োগ দেওয়া হয়। ওই নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ উঠলে অনুসন্ধান শেষে মামলা করে দুদক।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা ‘পরস্পরের যোগসাজশে জালিয়াতি করে এবং গোপন আঁতাতের মাধ্যমে’ ৪৪ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ