সমন্বিত ব্যাংকের পরীক্ষা মধ্য অক্টোবর থেকে শুরু হতে পারে

পরীক্ষা
ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি)  © লোগো

করোনা মহামারীর কারণে গত বছরের মার্চ থেকে সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে না। এর মধ্যে শুধু কয়েকটা ব্যাংকের টেকনিক্যাল পদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু এই মহামারীর কারণে বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) অধীনে প্রায় ১০ হাজার পদের নিয়োগ পরীক্ষা আটকে আছে।

এদিকে, সাম্প্রতিক সময়ে দেশে করোনার প্রাদুর্ভাব কমায় প্রায় সবকিছু স্বাভাবিক হয়েছে। গতকাল রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে খুলেছে স্কুল-কলেজ। এ অবস্থায় আটকে থাকা ব্যাংকের নিয়োগ পরীক্ষাগুলো নেওয়ার চিন্তা-ভাবনা করছে ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি)।

বিএসসির একটি সূত্র বলছে, দেশের সবকিছু স্বাভাবিক হওয়ায় ব্যাংকের নিয়োগ পরীক্ষাগুলো পুরোদমে নেওয়ার প্রস্তুতির চলছে। সেক্ষেত্রে চলতি মাসের শেষের দিকে টেকনিক্যাল পদের পরীক্ষাগুলো নেওয়া শুরু হবে। তবে সাধারণ পদের নিয়োগগুলোয় আবেদনকারীর সংখ্যা বেশি হওয়াতে চলতি মাসেই এসব পরীক্ষা শুরু করা সম্ভব হবে না। সেক্ষেত্রে আগামী মাসের মাঝামাঝি সময় থেকে নেওয়া শুরু হতে পারে এসব পরীক্ষা।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকার্স সিলেকশন কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দেশে করোনার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় নিয়োগ পরীক্ষাগুলো আবার পুরোদমে শুরু হবে। তবে শুরুতেই চলতি মাসের শেষের দিকে টেকনিক্যাল পদের পরীক্ষা। তাছাড়া আগামী মাসের মাঝামাঝি সময় থেকে সাধারণ পদের নিয়োগগুলোর পরীক্ষা নেওয়ার কথা আমরা ভাবছি। 

এদিকে, ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্যভুক্ত ২০১৯ সাল ভিত্তিক ৮টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে আবেদনকৃত অফিসার ও সিনিয়র অফিসার পদের অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়েছে। তাছাড়া একই সাল ভিত্তিক ৫টি ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের অ্যাডমিট কার্ডও বাংলাদেশ ব্যাংকের নিয়োগের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাচ্ছে।

গত বছরের ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে, পরে সেই পরীক্ষা করোনার কারণে স্থগিত করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)।

জানা যায়, অন্য সব নিয়োগ পরীক্ষার মতো করোনার কারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষাও স্থগিত ছিল। ২০১৮ ও ২০১৯ সালভিত্তিক বড় নিয়োগ পরীক্ষা আটকে আছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও অফিসারে পদের পরীক্ষাও হয়নি।

করোনায় যেসব ব্যাংকের পরীক্ষা আটকে আছে-

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদের ১৮৮টি ও অফিসার (সাধারণ) পদের ২০০টি এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের সিনিয়র অফিসার, অফিসার ও ক্যাশ মিলে ২৭৯ পদের পরীক্ষা আটকে আছে।

এদিকে ২০১৮ সাল ভিত্তিক সমন্বিত ৭ ব্যাংকের সিনিয়র অফিসারের ৭৭১টি পদ, সমন্বিত ৯ ব্যাংকের অফিসার পদে ২ হাজার ৪৬টি ও সমন্বিত ৫ ব্যাংকের অফিসারের (ক্যাশ) ১ হাজার ৫১১টি পদের পরীক্ষাও হয়নি।

এছাড়া ২০১৯ সাল ভিত্তিক সমন্বিত ৮ ব্যাংকের সিনিয়র অফিসারের ৮৬৮টি পদ, সমন্বিত ৫ ব্যাংকের অফিসার পদে ১ হাজার ৪৩৯টি ও সমন্বিত ৮ ব্যাংকের অফিসারের (ক্যাশ) ২ হাজার ৪৭৮টি পদের পরীক্ষাও আটকে আছে করোনার কারণে। 

এই হিসাবে বাংলাদেশ ব্যাংক ও সরকারি ব্যাংকের ৯ হাজার ৭৮০ পদের চূড়ান্ত নিয়োগ পরীক্ষা আটকে আছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ