কাফনের কাপড় পরে আমরণ অনশনে ৩৫ প্রত্যাশীরা

রাজু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্বালন, মুখে কসটেপ ও কাফনের কাপড় পরে আমরণ অনশনে চাকরি প্রত্যাশীরা
রাজু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্বালন, মুখে কসটেপ ও কাফনের কাপড় পরে আমরণ অনশনে চাকরি প্রত্যাশীরা  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করাসহ চার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে কাফনের কাপড় পরে ‘আমরণ’ অনশনে বসেছেন চাকরি প্রত্যাশীরা। 

অন্যান্য দিনের মতো বুধবার (২৫ অক্টোবর) দুপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ ব্যানারে এ অনশন শুরু করেন একদল চাকরি প্রত্যাশী।

সন্ধ্যায় সেখানে মোমবাতি প্রজ্বালন, মুখে কসটেপ ও কাফনের কাপড় পরে দ্রুত চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ ও অবসরে বয়সসীমা বৃদ্ধি করা, আবেদন ফি সর্বোচ্চ ২০০ রাখা এবং ঢাবির আইন অনুষদে ল' কমপ্লেক্স বাস্তবায়নের দাবি জানান তারা। 

আন্দোলনরত শিক্ষার্থী ও ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক উর্মি সিদ্দিকা জানান, আমরা মাস্টার্স শেষ করার সাথে সাথে করোনা চলে এলো। অন্যান্য সকল দেশে করোনার পর চাকরিসহ সকল সেক্টরে মেয়াদ বাড়ানো হলেও বাংলাদেশে তা হয়নি। বর্তমান সরকার ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে চাকরীতে আবেদনের বয়সসীমা ৩৫ করার কথা বললেও এখনো তা বাস্তবায়ন হয়নি। তাই আমাদের যথার্থ দাবি নিয়েই আন্দোলন করছি। 

অনশনে অংশ নেওয়া ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের সভাপতি শরিফুল হাসান শুভ বলেন, গত ৩০ অগাস্ট থেকে আমরা আমাদের লাগাতার কর্মসূচি পালন করে আসছি। এরই ধারাবাহিকতায় আমরা আমরণ অনশনে বসেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে। আর কোনো আশ্বাস নয়, এবার দাবি আদায় করেই ঘরে ফিরব।

এরই মধ্যে ২৭ তারিখ সমাবেশের ঘোষণা দিয়েছে দলটি। সমন্বয় পরিষদের নেতারা বলছেন, নির্বাচনের আগে এটিই তাদের সর্ববৃহৎ ও সর্বশেষ কর্মসূচি।


সর্বশেষ সংবাদ