বইমেলার শেষ সপ্তাহে যে বই আনতে যাচ্ছেন আলোচিত শিক্ষক ড. সরোয়ার

  © ফাইল ছবি

সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পাঠ্যবইয়ের শরীফ থেকে শরীফা হওয়ার গল্পের ট্রান্সজেন্ডার অংশের প্রতিবাদ করে চাকরি হারাতে বসেছিলেন ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (আইইউবি) শিক্ষক ড. মোহাম্মদ সরোয়ার হোসেন। পরে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সিদ্ধান্ত থেকে সরে আসে। আলোচিত এ শিক্ষক এবার সময়ের চ্যালেঞ্জিং ইস্যু নিয়ে বই লেখার ঘোষণা দিয়েছেন। 

আজ মঙ্গলবার রাত ৮টায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক স্ট্যাটাসে এ ঘোষণা দেন তিনি। 

ফেসবুক স্ট্যাটাসে তিনি লেখেন, ‘সাম্প্রতিক সময়ের এত মানসিক ধকলের মধ্যেও পড়াশুনা থেমে নেই। একটা একাডেমিক ধাচের বই লেখার চেষ্টা করছি এক বছরের বেশি সময় ধরে। ক্রিটিক্যাল বিষয়গুলোর কনসেপ্ট, ঐতিহাসিক প্রেক্ষাপট বুঝতে পড়াশুনাই শেষ করতে পারছি না। আপ্রাণ চেষ্টা করছি যেন এবারের একুশে বইমেলার শেষ সপ্তাহে হলেও বইটি যেন প্রকাশিত হয়। আশা করছি বর্তমান সময়ের চ্যালেঞ্জিং ইস্যুতে এমন সমৃদ্ধ এবং আপডেটেড বই বিশ্বে সম্ভবত এখন পর্যন্ত প্রকাশিত হয়নি।  সবার কাছে দুয়া চাই যেন আল্লাহ সময় এবং চিন্তাভাবনায় বরকত দান করেন’

ড. মোহাম্মদ সরোয়ার হোসেন আইইউবির স্কুল অফ এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। গত ১৯ জানুয়ারি রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক: বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে নতুন কারিকুলামের সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পাঠ্যবইয়ের শরীফ থেকে শরীফা হওয়ার গল্পের অংশটুকু প্রতিবাদ করেন ড. মোহাম্মদ সরোয়ার হোসেন। তার এ প্রতিবাদের ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাকে আর ক্লাসে না যাওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, এই সিদ্ধান্তের প্রেক্ষিতে  ক্লাস বর্জন করে ক্যাম্পাসের অভ্যন্তরে আন্দোলন শুরু করেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাঁকে ক্লাসে ফেরানোর ঘোষণা দিলে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে আসে। 


সর্বশেষ সংবাদ