দাবি আদায়ে রাবির রোকেয়া হলের সামনে ছাত্রীদের অবস্থান

 আন্দোলন শিক্ষার্থীরা
আন্দোলন শিক্ষার্থীরা  © টিডিসি ছবি

সান্ধ্যা আইন পরিবর্তন করা, হলের ওয়াইফাই সমস্যার সমাধানসহ বিভিন্ন দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সামনে অবস্থা করে আন্দোলন করছেন ছাত্রীরা। শনিবার (২০ নভেম্বর) বেলা সাড়ে ১২টা থেকে শুরু হয় শিক্ষার্থীদের এ আন্দোলন। প্রতিবেদনে লেখা পর্যন্ত আন্দোলন চলমান রয়েছে।

হলের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন দাবি জানান তারা। দাবিগুলো মধ্যে রয়েছে- সান্ধ্যা আইন পরিবর্তন করা, হলের ওয়াইফাই সমস্যার সমাধান, ডাইনিং-ক্যান্টিনের খাবারের মান বাড়ানো, প্রাক্তন শিক্ষার্থী ও গেস্ট থাকার অনুমতি প্রদান, স্নাতকোত্তর পরীক্ষা শেষে দুই মাস হলে থাকার সুযোগ নিশ্চিত করা, হলের খালা ও স্টাফদের ব্যবহার ভালো করা, হলের স্বাস্থ্য পরিবেশ নিশ্চিত করাসহ মশা মাছি নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া ও রিডিং রুমে শিক্ষার্থীদের পড়ার পরিবেশ সৃষ্টি করা।

এসময় আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসে আমার মা, বোন বেড়াতে আসলেও হলে থাকতে দেয়া হয় না। অন্য হলের কোনো বান্ধবী আমার হলে আসতে পারে না। সন্ধ্যার পর বাইরে যেতে চাইলে হাজারো জবাবদিহি করতে হয়। বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি রাত ৮টা পর্যন্ত খোলা থাকে অথচ আমাদের সন্ধ্যা ৬টায় হলে ঢুকতে হয় বলে জানায় এ শিক্ষার্থী।

অন্য এক শিক্ষার্থী খাবারের নিম্নমানের কথা উল্লেখ করে বলেন, হলের ডাইনিং ক্যান্টিনের খাবারের মান নিন্মমানের। অথচ নেয়া হয় চড়া দাম। এক প্লেট খিচুড়ির দাম ৩০টাকা, পরোটা ৮টাকা। যা অন্যান্য হলের তুলনায় বেশি। হলে ওয়াই-ফাই কোনো সুবিধা নেই বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ