একই দিনে চবি-সাত কলেজের ভর্তি পরীক্ষা, পরদিন গুচ্ছের

টানা দুইদিনে তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা
টানা দুইদিনে তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজের আগামী ১৯ আগস্টের ভর্তি পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। একইদিনে চবির ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট ও সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া পরেরদিন অর্থাৎ আগামী ২০ আগস্ট গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

টানা দুইদিনে তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা। দ্যা ডেইলি ক্যাম্পাসকে কয়েকজন ভর্তিচ্ছু জানান, এভাবে ভর্তি পরীক্ষার তারিখ করা হলে আবেদন করেও পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না। এতে তারা নিজেরা ক্ষতিগ্রস্ত হবেন। বিভাগ দুইটি ভিন্ন হলেও অনেক ভর্তিচ্ছু উভয় ইউনিটে আবেদন করেছেন বলে তারা জানান। ভর্তিচ্ছুরা এসব প্রতিষ্ঠানগুলোর পরীক্ষার তারিখ সমন্বয়ের দাবি জানিয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু কাল

অন্যদিকে সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তিতে দেখা গেছে, আগামী ১২ আগস্ট (শুক্রবার) বিজ্ঞান ইউনিট, ১৯ আগস্ট (শুক্রবার) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ২৬ আগস্ট (শুক্রবার) বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রংপুর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান। তার এখনো কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত নয়। তিনি ঢাবি-মেডিকেলে পরীক্ষা দিয়েছেন। আশিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-সাত কলেজ এবং গুচ্ছতেও আবেদন করেছেন।

আরও পড়ুন: ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তির সাক্ষাৎকার শুরু ৫ আগস্ট

আশিক বলেন, আমার গুচ্ছের কেন্দ্র পড়েছে বেরোবিতে। অন্যদিকে চবি আর সাত কলেজের দুইটি ইউনিটেও আবেদন করেছি। এভাবে রুটিন হলে তো আবেদন করেও পরীক্ষায় অংশ নিতে পারবো না। এছাড়া একদিনের ব্যবধানে চবি কিংবা সাত কলেজের পরীক্ষা শেষ করে আবার গুচ্ছের পরীক্ষায় অংশ নেয়া কষ্টসাধ্য ব্যাপার। তিনটি প্রতিষ্ঠানই আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

এদিকে, আগামীকাল শনিবার থেকে ‘ক’ ইউনিটের পরীক্ষা দিয়ে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এরপর আগামী ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার অর্থ্যাৎ ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, চবি যখন ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছিল তখন নির্দিষ্ট তারিখগুলোতে অন্য কোন প্রতিষ্ঠানের তারিখ ছিল না। এখন যদি কেউ আমাদের তারিখের মধ্যেই তাদের পরীক্ষার তারিখ নির্ধারণ করে, সেক্ষেত্রে আমাদের কিছু করার থাকবে না। এছাড়া গুচ্ছ পরীক্ষার বিষয়ে জানতে চাইলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করেননি।

গুচ্ছও নিজেদের দেয়া তারিখ পরিবর্তন করবে না বলেই জানিয়ে দিয়েছে। ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, যদি তারিখ পরিবর্তন করতে হয় সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী যারা পরে পরীক্ষার তারিখ নির্ধারণ করেছেন তারা পরিবর্তন করবেন। যারা আগে করেছেন তারা দেখে-শুনেই তারিখ ঠিক করেছেন।

তবে সাত কলেজের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, চবি আর সাত কলেজের সম্পূর্ণ ভিন্ন ভিন্ন দুইটি ইউনিটের পরীক্ষা একই দিনে হয়েছে। এতে কোন সমস্যা হওয়ার কথা না। কারণ মানবিকের শিক্ষার্থী সাত কলেজের পরীক্ষার জন্য আসবে। আর ব্যবসায়ের শিক্ষার্থীরা চবিতে যাবে। আর গুচ্ছেরও যেহেতু পরের দিন ব্যবসায়ের পরীক্ষা, সেহেতু তারিখ নিয়ে সাত কলেজের সঙ্গে কনফ্লিক্ট হওয়ার সুযোগ নেই।


সর্বশেষ সংবাদ