৫৯০ আসনে ভর্তি নেবে ৯ মেরিন একাডেমি, বিজ্ঞপ্তি প্রকাশ

  © প্রতীকী ছবি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ৯টি সরকারি-বেসরকারি মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানে মেরিন একাডেমিতে ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এ বছরও এসব একাডেমিতে নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এই সেশনে ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র আহ্বান করেছে নৌ-পরিবহন অধিদপ্তর। আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ৩১ জুলাই। 

ভর্তি বিজ্ঞপ্তিতে নৌ-পরিবহন অধিদপ্তর জানায়, প্রশিক্ষণ কোর্সের জন্য অধিদপ্তরের ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের নির্দেশিকা ওয়েবসাইটে দেওয়া আছে। প্রয়োজনে যোগাযোগের জন্য মোবাইল নম্বর- ০১৮১০০০১১৯০। লিখিত পরীক্ষার তারিখ, সময় এবং কেন্দ্র পরবর্তীতে মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

এবার সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে-বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম; বাংলাদেশ মেরিন একাডেমি পাবনা; বাংলাদেশ মেরিন একাডেমি বরিশাল; বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর; বাংলাদেশ মেরিন একাডেমি সিলেট ও মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রাম।

আর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা; ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা এবং মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম।

এবার ৯টি মেরিন ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) প্রশিক্ষণ কোর্সে ২০২২-২০২৩ সেশনে ভর্তির জন্য ৫৯০টি আসন রয়েছে। ২৫টি মহিলা আসনসহ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আসন সংখ্যা ৪৩০টি। এর মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামের মহিলা আসন ২০টি এবং মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রামের মহিলা আসন ৫টি। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আসন ১৬০টি।  

আবেদনের যোগ্যতা
ক) বয়স: ৩০-৬০-২০২২ইং তারিখে সর্বোচ্চ ২২ বছর (পুরুষ/মহিলা)। আবেদনকারীদের যোগ্যতা ‘বাংলাদেশ নৌ-বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়োগ, কর্মঘণ্টা এবং ওয়াচকিপিং বিধিমালা, ২০১১ অনুসারে নির্ধারিত হবে অথবা সমমানের হবে।

(খ) আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর অথবা জিপিএ ৩.৫০ প্রাপ্ত হয়ে এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ ৬০% নম্বর বা জিপিএ-৩.৫০ থাকতে হবে এবং পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০% ন ইংরেজী বিষয়ে ৫০% উত্তীর্ণ হবে ইংরেজী ৫০%; ইংরেজী ৫০% বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় সামগ্রিকভাবে ৫.৫ স্কোর থাকতে হবে। 

তাছাড়া ভর্তির আবেদন, নির্দেশিকা, ফি জামদান, নির্বাচন সকল বিষয়ে তথ্য নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) দেওয়া আছে।

 


সর্বশেষ সংবাদ