বুয়েটের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল উচ্চমাধ্যমিক পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর মতিঝিলে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) নতুন কারিকুলাম অনুযায়ী মুদ্রিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এই মাত্র খবর পেলাম বুয়েটের একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে তারা পুনর্বিন্যাসকৃত যে সিলেবাসে এইচএসসি হয়েছে সেই পুনর্বিন্যাসকৃত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেবে। এ সিদ্ধান্ত নেওয়ায় আমি বুয়েটের একাডেমিক কাউন্সিলকে আন্তরিক ধন্যবাদ জানায়। 

আরও পড়ুন: বুয়েটের ভর্তি পরীক্ষা জুন-জুলাইয়ে আয়োজনের পরিকল্পনা

এনসিটিবি সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম, এনসিটিবি সচিব নাজমা আক্তার, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক তারিক আহসান প্রমুখ।

এর আগে গত বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সচিবালয়ে বিফ্রিংকালে শিক্ষামন্ত্রী বলেন, যেসকল বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতির আওতায় ছিলো তারাসহ বুয়েটও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিতে সম্মতি জানিয়েছে। শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত দুর্ভোগ কমাতে আগামী এক সপ্তাহের মধ্যে সকল বিশ্ববিদ্যালয়ের সাথে একটি নির্দিষ্ট দিনে ভর্তির বিষয়ে আলোচনা করা হবে।

আরও পড়ুন: এবারও জিপিএর ভিত্তিতে ভর্তি, দিনক্ষণ নির্ধারণে শিগগির বসবে কর্তৃপক্ষ

এদিকে, বুয়েটের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের ব্যাপারে উপাচার্যসহ শীর্ষ একাধিক দায়িত্বশীলের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা ফোন রিসিভ করেননি। তবে সম্প্রতি উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, ভর্তি পরীক্ষা আয়োজনের লক্ষ্যে আমরা প্রাথমিক কিছু কাজ শুরু করেছি। শনিবার (আজ) আমাদের একাডেমিক কাউন্সিলের সভা রয়েছে। সেখানে ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য নতুন একটি ভর্তি কমিটি গঠন করা হবে। ওই কমিটিই সবকিছু ঠিক করবে।

আরও পড়ুন: ২০২৪ সাল থেকে মাধ্যমিকে থাকছে না সাইন্স-আর্টস-কমার্স বিভাগ বিভাজন


সর্বশেষ সংবাদ