সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষায় ভর্তিচ্ছুদের সমস্যা হবে না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

চলতি বছর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ পদ্ধতিতে পরীক্ষা হলে ভর্তিচ্ছুদের কোন ধরনের সমস্যা হবে না বলে মনে করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মতো সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিলে শিক্ষার্থীদের কোনো সমস্যা হবে না। এবিষয়ে এখনও কোনো কিছু ঠিক না হলেও রবিবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব বলেন।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি হবে, তাদের পরীক্ষা রয়েছে, এক্ষেত্রে একটা প্রশ্ন উঠেছে- তারা এইচএসসি দিল সংক্ষিপ্ত সিলেবাসে, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার ব্যাপারে সবাই একমত: শিক্ষামন্ত্রী

তিনি বলেন, যতদূর আমার সঙ্গে কথা হয়েছে, সকলেই প্রায় একমত যে সংক্ষিপ্ত সিলেবাসের উপরেই পরীক্ষাটা হতে হবে। সাধারণ জ্ঞানের প্রশ্ন ভিন্ন, সেটা যে কোনো কিছু থেকে হতে পারে। দেখা যাক, আশা করি কোনো সমস্যা হবে না শিক্ষার্থীদের।

আরও পড়ুন: ইংরেজি-সাধারণ জ্ঞান ছাড়াই হতে পারে মেডিকেল ভর্তি পরীক্ষা

এর আগে, গত বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের অনুষ্ঠানে সংক্ষিপ্ত সিলেবাসে আগামী বছরের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ইতিমধ্যে বিষয়টি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে বলা হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস ইস্যু বিবেচনা করবে ঢাবি

সেদিন শিক্ষামন্ত্রী বলেছেন, করোনা পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সে কারণে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করা হবে।

 


সর্বশেষ সংবাদ