৩০০-তে ২৯৫ পেয়ে ডেন্টালে প্রথম রাহাদ

ভর্তি পরীক্ষা
মো. নাজমুস সাকিব রাহাদ  © সংগৃহীত

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিটে (২০২০-২১ শিক্ষাবর্ষে) ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত এই ফলে জাতীয় মেধায় প্রথম হয়েছেন মো. নাজমুস সাকিব রাহাদ। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর-৫৫০৩৪৩৭।

২০২০ সালে তিনি ঢাকার সেইন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন। তার নির্বাচিত কলেজ হচ্ছে ঢাকা ডেন্টাল কলেজ।

প্রকাশিত ফলে দেখা যায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে রাহাদ মোট ৩০০ নম্বরের মধ্যে ২৯৫ নম্বর পেয়ে জাতীয় মেধায় প্রথম হয়েছেন।

এবারও ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করা হয়। আর ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশ নিতে হয়। এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএ এবং ভর্তির জন্য লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে প্রার্থী নির্বাচন করা হয়।

এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পেয়ে উর্ত্তীণ রাহাদ ভর্তি পরীক্ষায় ১০০-এর মধ্যে ৯৫ পেয়েছেন।

আজ রবিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এই ফলাফল প্রকাশ করেন মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার একটি আসনের বিপরীতে পরীক্ষার্থী সংখ্যা ছিল ৯৭.২৫ জন। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ২৬ হাজার ৭২৬ জন।

আর মেধাতালিকা ও কোটাভিত্তিতে মোট ৫৪৫ জন শিক্ষার্থীকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৭টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে বলে জানানো হয়েছে। মেধাতালিকায় সর্বনিম্ন স্কোর ২৮৪ দশমিক ৭৫।


মন্তব্য

সর্বশেষ সংবাদ