দুই ধাপে শেষ বুয়েট ভর্তি পরীক্ষা, চলতি মাসেই ফল

ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে বুয়েট উপাচার্য
ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে বুয়েট উপাচার্য  © টিডিসি ফটো

প্রাক-নির্বাচনী ও চূড়ান্ত পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ মার্চ) সকালে ও বিকেলে দুই পর্যায়ে চূড়ান্ত পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। চলতি মার্চের মধ্যেই এ পরীক্ষার ফল প্রকাশিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বুয়েটের চূড়ান্ত পরীক্ষায় ৬ হাজার ৩৯ জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। মূল পরীক্ষা লিখিত আকারে দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয়। প্রাক-নির্বাচনী ভর্তি পরীক্ষায় নির্বাচিত হয়ে এ পরীক্ষায় অংশ নেন শিক্ষার্থীরা।

জানা গেছে, সকাল ১০ থেকে দুপুর ১২টা পর্যন্ত ‘মডিউল এ’ এর অংশ হিসেবে ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়নে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুপুর ২ টা থেকে বিকাল সাড়ে ৩ টা পর্যন্ত ‘মডিউল বি’ এর অংশ হিসেবে ‘খ’ গ্রুপের মুক্তহস্ত অঙ্কন ও দৃষ্টিগত ও স্থানীক ধীশক্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়টির প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ২৬ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রতি শিফট থেকে তিন হাজার শিক্ষার্থীকে মূল ভর্তি পরীক্ষার অংশগ্রহণের জন্য মনোনীত করা হয়। 

পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট ১ হাজার ৩০৯টি আসন পূরণ করা হবে।


সর্বশেষ সংবাদ