মেডিকেল ভর্তি: সেকেন্ড টাইমারদের নাম্বার কাটার বিষয়ে সভা শিগগিরই

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ১০ নম্বর কাটার পরিকল্পনা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। বিষয়টি নিয়ে শিগগিরই সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। 

জানা গেছে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি মেডিকেলে ভর্তি হওয়ার পর কেউ যদি দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন তাহলে তার ৭ দশমিক ৫ নম্বর কাটা হয়। যারা প্রথমবার কোথায় ভর্তির সুযোগ পান না তাদের ক্ষেত্রে কাটা হয় ৫ নম্বর। তবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে  সরকারি মেডিকেলে ভর্তি থাকার পরও দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণকারীদের মোট জিপিএ নম্বর থেকে ১০ নম্বর কাটার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

সূত্র জানায়, মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করাসহ ভর্তি নীতিমালা চূড়ান্ত করতে শিগগিরই সভা অনুষ্ঠিত হবে। এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পরপরই এ বিষয়ে সভা ডাকা হবে। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সঙ্গে এ সভা অনুষ্ঠিত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মেডিকেল ভর্তি পরীক্ষার সাথে যুক্ত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রথম সভায় সরকারি মেডিকেলে ভর্তি হওয়া শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে ১০ নম্বর কাটার বিষয়ে আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও বলেন, আগামী ২৬ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে। এরপর মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত দ্বিতীয় সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের নাম্বার কাটার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক  অধ্যাপক ডা. টিটো মিঞা বলেন, 'বিষয়টি নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। প্রাথমিকভাবে কিছু আলোচনা করা হয়েছে। গত শিক্ষাবর্ষেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল।'

প্রসঙ্গত, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে মেডিকেলে দ্বিতীয়বার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ’র উপর ৫ মার্ক কর্তন করা হয়। আর প্রথমবার সরকারি কলেজে চান্স পেয়েছে এমন শিক্ষার্থী দ্বিতীয়বার আবার মেডিকেলে ভর্তি পরীক্ষা দিতে চাইলে তার ৭.৫ নম্বর কর্তন করা হয়।


সর্বশেষ সংবাদ