সৌদি আরব থেকে ঢাবিতে ভর্তি পরীক্ষা দিতে এলেন দুই বোন

ঢাবি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে সৌদি আরব থেকে আসা দুই বোন
ঢাবি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে সৌদি আরব থেকে আসা দুই বোন  © সংগৃহীত

বাংলাদেশের উচ্চশিক্ষা প্রত্যাশীদের বড় অংশের লক্ষ্য থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। নিজেদের এই স্বপ্ন পূরণে প্রতিবছর লক্ষাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। আর বিশ্ববিদ্যালয়টির এবারের ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করতে সুদূর সৌদি আরব থেকে এসেছেন দুই বোন।

একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে দেখা যায়, আজ শুক্রবার বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ওই দুই বোনের সাথে ঢাবি ক্যাম্পাসে এসেছেন তাদের বাবার সঙ্গে। ঢাবির ভর্তি পরীক্ষার বিষয়ে ওই দুই কন্যার বাবা বলেন, আমার দুই মেয়ের জন্ম ও বেড়ে ওঠা সৌদি আরবে। তারা বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে তেমন কিছুই জানে না। সৌদি আরবের পরিবেশ এবং শিক্ষা ব্যবস্থা বাংলাদেশের তুলনায় ভালো। কিন্তু আমি চাই তারা বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে জানুক, বাংলাদেশকে ভালবাসুক। এজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া।

আরো পড়ুন: বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে দুই ভিসি-কন্যার নিয়োগ হলো যেভাবে

এসময় তিনি আরও বলেন, বাংলাদেশের সংস্কৃতি জানতে হয় আমার মনে হয় তাদের বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে। এখানের শিক্ষার্থীদের সাথে মিশতে হবে। কারণ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন জেলার শিক্ষার্থীরা থাকে। তাদের সাথে পরিচিত হলে মেয়েরা তাদের সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে।

এ বিষয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী দুই বোনের একজন বলেন, পরীক্ষা মোটামুটি হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয়াটা আমার জন্য একটা আবেগের বিষয়। চান্স পাওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ বাকিটা আল্লাহর ওপর নির্ভর করছে।

অংশগ্রহণকারী অপর বোন বলেন, এখানে এস ভালো লাগছে তবে যেহেতু আমি সৌদি আরবে জন্মগ্রহণ করেছি, সেখানে বেড়ে উঠেছি তাই সৌদি আরব ফিরে গেলে ভালো লাগবে। পরীক্ষার বিষয়ে এই ভর্তি পরীক্ষার্থী বলেন, বাংলাটা আমাদের জন্য একটি কঠিন, বোঝাটা বেশ কষ্টসাধ্য। এছাড়া পরীক্ষা মোটামুটি ভালো হয়েছে।

প্রসঙ্গত, আজ বেলা ১১টায় শুরু হয়ে সাড়ে ১২টায় শেষ হয় বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশের অন্য ৭টি বিভাগীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বছর ‘বিজ্ঞান ইউনিট’-এ ১ হাজার ৮৫১টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ৭৯ জন।


সর্বশেষ সংবাদ