রাবি ভর্তির ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশ, শুরুতে বিজ্ঞান

রাবি ভর্তির ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশ
রাবি ভর্তির ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশ  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে। শুক্রবার (৩১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ সময়সূচি জানানো হয়। এতে স্বাক্ষর করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৯ মে ‘সি’ (বিজ্ঞান) ইউনিট, ৩০ মে ‘এ’ (মানবিক) ইউনিট এবং ৩১ মে ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাগুলো চারটি গ্রুপে অনুষ্ঠিত হবে।

প্রথম গ্রুপের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় গ্রুপের পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা, তৃতীয় গ্রুপের পরীক্ষা দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এবং চতুর্থ গ্রুপের পরীক্ষা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের ভর্তি পরীক্ষার সময়কাল এক ঘন্টা।

এর আগে গত ১৫ মার্চ রাত ১২টা থেকে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত আবেদন করেন ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন শিক্ষার্থী। জিপিএর ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবেন।

আরও পড়ুন: রাবির পরীক্ষায় আসন প্রতি ৯৮ ভর্তিচ্ছু, চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল

নির্বাচিত ভর্তিচ্ছুকরা আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন, যা ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে।

আসন
আসনের বিষয়ে গেল বছরে বিশ্ববিদ্যালয়টির দেওয়া তথ্যানুযায়ী, আইন বিভাগে ১১০টি, আইন ও ভূমি প্রশাসনে ৫০টি করে মোট আসন ১৬০টি। অর্থনীতিতে ১০০টি, ইংরেজিতে ১০০টি, আন্তর্জাতিক বিভাগে ৪০টি, সমাজবিজ্ঞানে ৮০টি, রাষ্ট্রবিজ্ঞানে ১০০টি, বাংলা ৮০টি, লোকপ্রশাসন বিভাগে ৫০টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫০টি আসন রয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৫০টি, ইতিহাসে ১০০টি, নৃ-বিজ্ঞানে ৫০টি, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্টে ৬৬টি, সমাজকর্মে ৭০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ১১০টি, ইসলামিক স্টাডিজের ১১০টি, দর্শনে ১১০টি, ফোকলোরে ৬০টি, আরবিতে ১১০টি, সংস্কৃতে ৫৬টি, ফারসি ভাষা ও সাহিত্যে ৪০টি, উর্দুতে ৪০টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ