ঢাবির ভর্তি পরীক্ষার নম্বর ১০০, সময় দেড় ঘণ্টা

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য চার ইউনিটের প্রতিটিতে এবার ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে ভর্তিচ্ছুদের। লিখিত ও এমসিকিউ পরীক্ষা। রোববার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আগামী ৬ মে কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষা ১২ মে; ব্যবসায় শিক্ষা শাখা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল। সকল ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে শুরু হবে। চলবে সাড়ে ১২টা পর্যন্ত।

চারুকলা বাদে অন্য তিন ইউনিটে ৪৫ মিনিট করে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। আর চারুকলা অনুষদে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে।

২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে কেবল তারাই ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি প্রার্থীরা আগামী ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪ টা থেকে ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত  অনলাইনে আবেদন করা যাবে। আবেদন ফি ১০০০/- (এক হাজার) টাকা। চারটি রাষ্ট্রায়ত্ব বানিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যে কোন শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দেবে।

আরো পড়ুন: এবারও দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না ঢাবিতে

সাধারণ তথ্য সকল আবেদনের জন্য যেকোন ইউনিটে ভর্তির আবেদন https://admission.eis.du.ac.bd ওয়েব সাইট থেকে করা যাবে। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর, পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক), শিক্ষার্থী যে বিভাগীয় শহরের কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী, কোটা এবং স্ক্যান করা একটি ছবির প্রয়োজন পড়বে।

ভর্তির আবেদন ফি তাৎক্ষনিক অনলাইনে বা চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা দেওয়া হবে। আবেদন ফি অফেরতযোগ্য। আবেদন ও ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য উক্ত ওয়েব সাইটে পাওয়া যাবে।

বিস্তারিত বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন।


সর্বশেষ সংবাদ