গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে গুরুত্বপূর্ণ চার নির্দেশনা

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া চলছে
গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া চলছে  © ফাইল ছবি

ভর্তি পরীক্ষার পর ২০২১-২২ শিক্ষাবর্ষের মেধাতালিকা প্রকাশ করেছে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আগামীকাল শুক্রবারের (১১ নভেম্বর) মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। প্রকাশিত মেধা তালিকার ভিত্তিতে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া গত সোমবার (৭ নভেম্বর) থেকে শুরু হয়েছে।  

দুই ধাপে ভর্তি হতে হবে বলে গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অবশ্য কাগপত্র জমা দেওয়ার জন্য আরও কয়েক ঘণ্টা বেশি সময় পাওয়া যাবে। তবে চারটি বিষয় বিশেষভাবে মানতে বলা হয়েছে। গুচ্ছ ভর্তির ওয়েবসাইটে পয়েন্টগুলো দেওয়া হয়েছে। সেগুলো হলো-

(ক) এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে বিভাগসহ প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও আবেদনকারী যদি যে কোনো একটিতে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করে তাহলে পরবর্তীতে GST- গুচ্ছভুক্ত কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

(খ) প্রাথমিক ভর্তি ফি পরিশোধের পরেও নির্ধারিত সময়ের মধ্যে মূল কাগজপত্র জমা দিতে না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং GST-এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

আরো পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ আর একদিন

(গ) কোন আবেদনকারী প্রাথমিক ভর্তি বাতিল করলে পরবর্তীতে GST-এর কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ থাকবে না।

(ঘ) প্রাথমিক ভর্তির কোন এক সময় Subject Migration Stop বা University Migration Stop অথবা উভয়টি একবার সম্পন্ন করলে পরবর্তীতে তা আর বাতিল করার কোন সুযোগ নাই। নির্দেশনা অনুযায়ী সতর্কতার সাথে যে কোন মাইগ্রেশন স্টপ সম্পন্ন করা প্রয়োজন।

ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ যথাক্রমে GST Admission System ও Online Admission Guideline -এ দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ