গুচ্ছের যে বিষয়গুলোর জন্য ৩০০ টাকা গুনতে হবে ভর্তিচ্ছুদের

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন প্রক্রিয়া আগামী সোমবার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে। চলবে ২৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে শিক্ষার্থীদের ৫০০ টাকা খরচ হবে। এই ফি দিয়ে একটি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটেই আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। এ ছাড়া কয়েকটি বিষয়ে আবেদন করতে বাড়তি ৩০০ টাকা গুনতে হবে।

জানা গেছে, কয়েকটি বিশেষায়িত বিভাগের জন্য ব্যবহারিক পরীক্ষা আবশ্যক। এরমধ্যে রয়েছে স্থাপত্য, সংগীত, নাট্যকলা, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ, ফিল্ম এন্ড টেলিভিশন, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ, চারুকলা (ড্রইং এন্ড পেইন্টিং, প্রিন্টমেকিং, ভাস্কর্য প্রভৃতি)। এসব বিভাগে পছন্দক্রম করলে ফি বাবদ অতিরিক্ত ৩০০ টাকা জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত নিয়মানুসারে আবেদন ফি উল্লেখিত সময়ের মধ্যে অবশ্যই পরিশোধ করতে হবে। ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। একটি ওয়েবসাইট থেকেই সব বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া সহজ করতে প্রাপ্ত নম্বর অনুযায়ী সম্ভাব্য বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট সাজেস্ট করা হবে। এটি সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে।

আরো পড়ুন: গুচ্ছে যোগ্যতা অনুযায়ী উল্লেখ থাকবে বিশ্ববিদ্যালয়-সাবজেক্ট

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগে একটি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পৃথক পৃথক আবেদনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেটি থেকে সরে আসা হয়েছে। এছাড়া আবেদনের সময় শিক্ষার্থীর নম্বর অনুযায়ী তাকে সম্ভাব্য বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট সাজেস্ট করা হবে। যেন তাকে সব বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে না হয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শেষ দুইটি বিশ্ববিদ্যালয় এবছর নতুন করে গুচ্ছের সাথে যুক্ত হয়েছে।


সর্বশেষ সংবাদ