সাত কলেজের অনার্স ১ম বর্ষের ১২ অক্টোবরের পরীক্ষা পেছাল

লোগো
লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত সরকারি কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষের আগামীকাল ১২ অক্টোবরের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এ পরীক্ষা আগামী ১১ ডিসেম্বর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। বুধবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রয়ক বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের অনার্স ১ম বর্ষ নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার সময়সূচিতে অনিবার্য কারণবশতঃ পরিবর্তন করা হয়েছে। পরিবর্তিত তারিখ ও সময়সূচি অনুযায়ী আগামী ১২ অক্টোবরের পরীক্ষা আগামী ১১ ডিসেম্বর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর সাত কলেজের অনার্স ১ম বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল। এ পরীক্ষা শেষ হওয়ার কথা ছিলো আগামী ১৬ অক্টোবর। তবে এখন ১২ অক্টোবরের পরীক্ষা পিছিয়ে দেওয়া হলেও ১৬ অক্টোবরের পরীক্ষা রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সাত কলেজের চলমান এ পরীক্ষার মাঝেই শুরু হয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ডাকে সারাদেশে সর্বাত্নক কর্মবিরতি। শিক্ষা ক্যাডারদের সর্বশেষ ঘোষণা অনুযায়ী গতকাল মঙ্গলবার থেকে আগামী ১২ অক্টোবর পর্যন্ত তিনদিনের টানা কর্মবিরতি চলমান। শিক্ষা ক্যাডারদের কর্মকর্তাদের এ কর্মসূচির মাঝে পড়েছে সাত কলেজের পরীক্ষা।

সাত কলেজ সংশ্লিষ্টরা জানিয়েছেন, শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের কর্মসূচির কারণে এ পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। যারা পরীক্ষা নেবেন তারাই মূলত এ কর্মসূচি বাস্তবায়ন করছেন। তাই এ পরীক্ষা পিছিয়ে দিতে হয়েছে। শিক্ষার্থীদের পরীক্ষার সঙ্গে ঘোষিত চলমান কর্মসূচিও গুরুত্বের সঙ্গে দেখছেন তারা।

এদিকে, এ পরীক্ষা নিয়ে গতকাল থেকেই উদ্বেগে ছিলেন সাত কলেজের পরীক্ষার্থীরা। অবশেষে একটি সিদ্ধান্ত আসলেও দীর্ঘ দুই মাস একদিনের পরীক্ষা পিছিয়ে দেওয়া তাদের কপালে নতুন চিন্তার ভাঁজ পড়েছে।

কবি নজরুল সরকারি কলেজের বায়োজিত হোসাইন সাদ নামে অনার্স ১ম বর্ষের এক পরীক্ষার্থী বলেন, একটা পরীক্ষা দুই মাস পিছিয়ে গেল! এর থেকে বড় দুশ্চিন্তা আর কি কি হতে পারে। এরপর আবার ডিসেম্বরে নির্বাচন। এ নির্বাচনের কারণে সে তারিখও পিছিয়ে যায় কিনা সেই চিন্তাও হচ্ছে। একটি পরীক্ষার জন্য এতো বেশি সময় নেওয়া ঠিক হয়নি।


সর্বশেষ সংবাদ