এইচএসসি পরীক্ষা

ফোন নিয়ে পরীক্ষা দিচ্ছিলেন শিক্ষার্থী, বাইরে থেকে উত্তর দেন শিক্ষক

  © সংগৃহীত

মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর পাইলট উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্রে মোবাইল ফোন নিয়ে পরীক্ষা দিচ্ছিলেন এক শিক্ষার্থী। আর বাইরে থেকে সে মোবাইলে প্রশ্নের সমাধান দিচ্ছিলেন দুই কোচিং শিক্ষক। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনাটি ঘটে।

এ ঘটনায় মো. শাহিত নামে এক এইচএসসি পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তিনি শ্রীনগর সরকারি কলেজের ছাত্র। সাথে ওই দুই কোচিং শিক্ষককে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সাফফাত আরা সাঈদ।

আরও পড়ুন: ১৭তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু ২৪ সেপ্টেম্বর

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বহিষ্কৃত পরীক্ষার্থী শাহিত স্থানীয় ইনসেপশন কোচিং সেন্টারের ছাত্র ছিলেন। সকালে পাইলট উচ্চ বিদ্যালয়ে হলে ব্যবসায় সংগঠন পরীক্ষা চলছিল। পরীক্ষারত অবস্থায় শাহিতের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় পর্যবেক্ষক শিক্ষক শিমু আক্তার তার পেছনে গিয়ে দাঁড়ান। এসময় তার উত্তরপত্রের নিচ থেকে একটি মোবাইল ফোন জব্দ করা হলে দেখা যায়, ফোনে এমসিকিউ প্রশ্নের সমাধান আসছে। এ ঘটনায় তার দেওয়া তথ্যে বাইরে থেকে প্রশ্ন সমাধান করে পাঠানোর অপরাধে ইনসেপশন কোচিং সেন্টারের দুই শিক্ষককে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের দুজনকে অর্থদণ্ড করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাফফাত আরা সাঈদ বলেন, পরীক্ষার হলে অবৈধভাবে সহযোগিতার অভিযোগে দুটি মামলায় দুজনকে ৫০ হাজার করে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তবে তারাও একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র সে বিবেচনা কারাদণ্ড দেওয়া হয়নি। ইনসেপশন কোচিং সেন্টারটি বন্ধের বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ