বিজ্ঞান চর্চার সাথে যুক্ত হোক নন্দনচর্চাও: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি   © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শুধু বিজ্ঞান চর্চাই শিক্ষার্থীদের বিকাশের জন্য যথেষ্ট নয় বরং এর সাথে যুক্ত হোক নন্দনচর্চাও। 

৩০ জুলাই (শনিবার) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের আয়োজনে ৮ম গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে  এ কথা বলেন মন্ত্রী। 

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এখন আমরা সারাদিন শুনছি স্টেম ( বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) শেখা খুব জরুরি। কিন্তু আমি বলতে চাই শুধু এগুলোই যথেষ্ট নয়। এর সাথে যুক্ত হোক এ অর্থাৎ আর্টস এবং এ্যস্থেটিক্স বা নন্দনচর্চা। পুরোটাকেই আমি বলতে চাই স্টেম থেকে স্টিম। কারণ একজন মনীষী বলেছেন গণিত হচ্ছে সৌন্দর্য। আর এই সৌন্দর্যকে বুঝতে হলে নন্দনচর্চাও জরুরি।

 নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি বলেন, অনেকেই এখন নতুন শিক্ষানীতি নিয়ে সমালোচনা করে। কিন্ত এই শিক্ষাক্রম এমনভাবে সাজানো হয়েছে যেন পাঠ্যপুস্তক আনন্দের হয়, ভাষাগুলো প্রাঞ্জল হয়। কারণ  বই এখন জ্ঞানের একমাত্র মাধ্যম নয়। এই শিক্ষাক্রমে শিক্ষার্থীদের শিখন উপযোগী করেই সব করা হয়েছে।

আরও পড়ুন: ভিন্ন কেন্দ্রের শিক্ষার্থীরাও পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে জবিতে

সভাপতির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন সভাপতির বক্তব্যে , শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  শিক্ষাক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১৪শ কোটি টাকার উপরে  দিয়েছে  যা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে সর্বোচ্চ। করোনাকালীন সময়ে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস পরীক্ষা দিয়েছে। ফলে সেশনজট কমেছে। প্রধানমন্ত্রী এ দেশকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।পদ্মা সেতু, মেট্রোরেল এবং টানেল  তার প্রমাণ।

উক্ত অনুষ্ঠানে পাঁচটি ক্যাটাগরীতে বিভিন্ন স্কুল ও কলেজের ৩০জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন ডা. দীপু মনি ও ঢাকা-২০ আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ ও গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার। 

জাবি সায়েন্স ক্লাবের সেক্রেটারি আরিফুল ইসলাম আরিফের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, বেনজির রাহমেদ এমপি, অধ্যাপক অজিত কুমার মজুমদার ও সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক আলমগীর কবির। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাবি শিক্ষক সভাপতি ও গণিত বিভাগের অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ। 

এর আগে গত ১ জুলাই অনুষ্ঠিত এ অলিম্পিয়াডে সারাদেশের প্রায় ২০০ টি প্রতিষ্ঠানের প্রায় ৫ হাজার প্রতিযোগী অংশগ্রহণ করে।


সর্বশেষ সংবাদ