‘রেল অব্যবস্থাপনা নিয়ে ঢাবি শিক্ষার্থী রনির আন্দোলন আওয়ামী লীগের কৌশল’

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © ফাইল ছবি

রেলের অব্যবস্থাপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি যে আন্দোলন করছেন সেটি আওয়ামী লীগের কৌশল বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা-যাত্রী হয়রানির প্রতিবাদে ছয় দফা দাবিতে গত ৭ জুলাই থেকে হাতে শেকল বাঁধা অবস্থায় কমলাপুর রেলস্টেশনে অবস্থান করেন রনি। ১৮ দিন শেষে রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে টানা ৪ ঘণ্টা বৈঠকের পর গতকাল সোমবার (২৫ জুলাই) রাতে তিনি এ ঘোষণা দেন।

নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া গ্রামের হিন্দু সম্প্রদায়ের উপর হামলার ঘটনায় দলের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে এ সংবাদ সম্মেলনে ঢাবির রনির বিষয়ে তিনি বলেন, ‘রেলের অব্যবস্থাপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলন হলো আওয়ামী লীগের কৌশল।’

হিন্দু সম্প্রদায়ের উপর হামলা প্রসঙ্গে তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই হিন্দুদের ওপর বেশি হামলা হয়। তাদের সম্পদ দখল হয়। নির্দলীয় সরকারের দাবি পাশ কাটাতে সাম্প্রদায়িক হামলার মতো নানা কৌশলের আশ্রয় নিয়েছে সরকার। গণতন্ত্র পুরোপুরি ধ্বংস হয়েছে। আওয়ামী সরকারের অধীনে ইলেকশান হতে পারে না।

মির্জা ফখরুল আরও বলেন, আদমশুমারিতে হিন্দু সম্প্রদায়ের সংখ্যা কমে গেছে শতকরা এক ভাগেরও বেশি। বারবার এই অত্যাচার হয়েছে। আওয়ামী লীগ যখন ক্ষমতায় এসেছে তখনই সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে। ভিন্ন সম্প্রদায়ের সম্পত্তি দখল করেছে তারা। 

এদিকে রেলওয়ের অব্যবস্থাপনা-যাত্রী হয়রানির প্রতিবাদের বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রচার হয় বাংলাদেশ রেলওয়ের সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তবে এটি চাকরি নয়। তিনি রেলওয়ের ত্রৈমাসিক অংশীজন সভায় অংশগ্রহণ করে পরামর্শ দেয়ার সুযোগ পেয়েছেন। রেলওয়ের অংশীজন সভায় রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি সাধারণ যাত্রী, যাত্রী কল্যাণ সমিতির প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণির মানুষ অংশগ্রহণ করে তাদের মতামত /অভিযোগ প্রদান করে থাকেন।

 


সর্বশেষ সংবাদ