ডাকসুর ব্যালট জালিয়াতি: স্বপদে বহাল হচ্ছেন শিক্ষক শবনম জাহান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদাবনতি পাওয়া সাবেক হল প্রাধ্যক্ষ শবনম জাহান
ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদাবনতি পাওয়া সাবেক হল প্রাধ্যক্ষ শবনম জাহান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদাবনতি পাওয়া সাবেক হল প্রাধ্যক্ষ শবনম জাহানকে স্বপদে পুনর্বহালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের সময় বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে ব্যালট পেপার নিয়ে বিচ্ছৃঙ্খলার ঘটনায় ব্যর্থতার দায়ে পদাবনতি করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব চৌধুরী সিনেট ভবনে মঙ্গলবার (২৬ জুলাই) রাতে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড মো. হারুনুর রশীদ খান।

এই সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে বলেন, ‘সিন্ডিকেটের সব সদস্য একমত হয়ে তাকে স্বপদে পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে। হাইকোর্টের রায় বিচার বিশ্লেষণ করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কুয়েত মৈত্রী হলে ২০১৯ সালের ১১ মার্চ ডাকসু নির্বাচনের সময় সিল দেওয়া বস্তাভর্তি ব্যালট পাওয়া যায় অভিযোগ ওঠে। এতে ছাত্রলীগের প্রার্থীদের পক্ষে ভোট দেওয়া ছিল। পরে ভোটগ্রহণ সাময়িক স্থগিত হয়ে যায়। ওই সময় হলের তৎকালীন ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ ড. শবনম জাহানকে অব্যাহতি দেওয়া হয়।

আরো পড়ুন: রাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়া ঢাবি ছাত্রীর অ্যাকাউন্টে কত টাকা?

পরে অধ্যাপক মাহবুবা নাসরিনকে দায়িত্ব দেওয়া হয়। ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে কমিটি গঠন করে কর্তৃপক্ষ। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ২০১৯ সালের ২৮ মার্চ তাকে সাময়িক বরখাস্ত করে সিন্ডিকেট।

ওই ঘটনার তদন্তে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক খন্দকার বজলুল হককে প্রধান করে আরেকটি তদন্ত কমিটি করা হয়। এক বছরের বেশি সময় পর প্রতিবেদনের ভিত্তিতে ২০২০ সালে তাকে চাকরিচ্যুত না করে ব্যাবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক পদাবনতি করা হয়।

এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন শবনম জাহান। রিটের রায়ে তাঁকে সুযোগ-সুবিধাসহ সহযোগী অধ্যাপক পদে পুনর্বহালের নির্দেশ দেন হাইকোর্ট। ওই রায়ের আলোকে সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে।


সর্বশেষ সংবাদ