ঢাবি রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনের উদ্যোগ দ্রুত নেওয়া হবে: ভিসি

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাবি লোগো
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাবি লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, দ্রুত সময়ের মধ্যে ঢাবির রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনের উদ্যোগ নেওয়া হবে। বৃহস্পতিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে বার্ষিক অধিবেশন বাজেট উত্থাপনকালে এ কথা বলেন তিনি।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ২১ (১) এর (কে) অনুযায়ী, সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি থাকা আবশ্যক। তবে ২০২১ সাল থেকে সিনেটে রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধির পদগুলো শূন্য রয়েছে। ২০১৮ সালের ২০ জানুয়ারি সবশেষ রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন প্রসঙ্গে ঢাবি উপাচার্য তার বক্তব্যে বলেন, সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধির মেয়াদ ইতোমধ্যে শেষ হয়েছে। কোভিড উদ্ভূত পরিস্থিতি এবং সংশ্লিষ্ট আইনের কতিপয় ধারার বাধ্যবাধকতার কারণে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন সম্ভব হয়নি। এখন দ্রুত নির্বাচনের উদ্যোগ নেয়া হবে। আশা করি সিনেট আবার পূর্ণতা অর্জন করবে।

আরও পড়ুন: নিজস্ব আয়ের নতুন খাত খুঁজে বের করতে হবে: ঢাবি কোষাধ্যক্ষ

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় পরমতসহিষ্ণুতা এবং গণতান্ত্রিক, উদার ও মানবিক মূল্যবোধ চর্চার এক অসাধারণ পাদপীঠ। ভিন্নমত ও ধর্মদর্শনের প্রতি শ্রদ্ধাশীল থেকে অসাম্প্রদায়িক মানবিক সমাজ গঠনে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী গভীরভাবে অনুপ্রাণিত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং বস্তুতান্ত্রিক অভাবনীয় উন্নয়নের এ যুগে অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ চর্চার প্রাসঙ্গিকতা পূর্বের যেকোনো সময়ের চেয়ে অনেক শক্তিশালী। এ বিষয়ে আপনাদের সকলের সুচিন্তিত পরামর্শ ও সহযোগিতা বিশেষভাবে প্রত্যাশিত।


সর্বশেষ সংবাদ