৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিলো চবি

৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিলো চবি
৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিলো চবি  © টিডিসি ফটো

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণিল আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান স্বাধীনতা দিবস ২০২২ উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।

এদিন সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্বাধীনতা দিবসের কার্যক্রম শুরু করেন।

বেলা ১১:০০ টায় চবি শহীদ আবদুর রব হল মাঠে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

আরও পড়ুন: শিক্ষাঙ্গনে নেতার নামে স্লোগান অশোভনীয়: চবিতে শিক্ষা উপমন্ত্রী

শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু তাঁর জীবনের পুরোটাই দেশের মানুষের জন্য ব্যয় করেছেন। স্বাধীনতা ও মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন বঙ্গবন্ধু, অন্যায়-অবিচার, শোষণ-বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখিয়েছেন বঙ্গবন্ধু, অধিকার আদায়ের সংগ্রাম করতে শিখিয়েছেন বঙ্গবন্ধু। তিনি বাঙালিদের হৃদয়ে সাহস প্রোথিত করেছেন। বর্তমানে দেশের যত উন্নয়ন তার ভিত রচনা করেছেন বঙ্গবন্ধু।

তিনি আরও বলেন, জাতির পিতার দেখানো পথে বাংলাদেশ আজ বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন-অগ্রগতিতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। মর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবার সুযোগ করে দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। কোন অপশক্তি বাংলাদেশের এ অগ্রযাত্রা রুখতে পারবে না।

এছাড়াও আলোচনা অনুষ্ঠানে জাতীয় শিশু দিবস ২০২২ উপলক্ষে অনুষ্ঠিত শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার এবং আইকিউএসি আয়োজিত শিক্ষক-শিক্ষার্থীদের অপ্রকাশিত গবেষণার পোস্টার প্রদর্শনীর পুরস্কার বিতরণ করা হয়।

বিকেলে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং স্বাধীনতা কনসার্ট। কনসার্টে ব্যান্ড দল ‘শিরোনামহীন’ ও ‘তীরন্দাজ’ এবং ব্যান্ড দল ‘মাইলস’ এর ভোকাল শাফিন আহমেদ সংগীত পরিবেশন করেন।


সর্বশেষ সংবাদ