দেশের মুক্তির সংগ্রামে আলোকবর্তিকা ছিলেন বঙ্গবন্ধু: রাবি ভিসি

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাবি ভিসি
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাবি ভিসি  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর বাঙালি অর্জন করে স্বাধীনতা। দীর্ঘ এই মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু জাতির জন্য আলোকবর্তিকা ছিলেন। সোমবার (০৭ মার্চ) সকাল ১০টায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বঙ্গবন্ধুর প্রামাণ্য চিত্র প্রদর্শন শেষে অনুষ্ঠিত এক সভায় তিনি এসব কথা বলেন।

রাবি ভিসি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য বিষয়। বঙ্গবন্ধু যেমন ইতিহাসে অমরত্ব লাভ করেছেন, তেমনি বাঙালি জাতির জন্য এনে দিয়েছে চির আরাধ্য স্বাধীনতা। এক সংগ্রামী ঐতিহ্যের উত্তরাধিকারী হিসেবে বাঙালি জাতি এগিয়ে যাচ্ছে।

আলোচনা সভায় উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর অবিনাশী চেতনা বাঙালি জাতির নিকট চির অম্লান হয়ে রয়েছে। ফলে ৭ মার্চের ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের অংশ। ওই ভাষণের অন্তর্নিহিত কথা বাঙালি জাতিকে এগিয়ে নিয়ে যায় স্বাধীনতার শেষ সোপানের দিকে।

আরও পড়ুন: বঙ্গবন্ধু ২৬ মার্চ স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দেন: ঢাবি ভিসি

সভায় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। মুখ্য আলোচন ছিলেন বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক চৌধুরী জুলফিকার মতিন।

এছাড়া রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, প্রক্টর অধ্যাপক আসাবুল, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমূখ।

এর আগে, দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে সকাল পৌনে ৯ শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন চত্বর থেকে আনন্দ র‌্যালি শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এছাড়া সিনেট ভবনে দিবসটি উপলক্ষে শেখ রাসেল মডেল স্কুল আয়োজিত শিক্ষার্থীদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় শহীদ মিনারের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ