ইসরাইলের প্রতিনিধি থাকায় বিশ্বশান্তি সম্মেলনের ফটোসেশন ত্যাগ ঢাবি শিক্ষকের

মাহাদী হাসান
মাহাদী হাসান   © সংগৃহীত ছবি

বিশ্বশান্তি সম্মেলনের ফটোসেশনে ইসরাইলের প্রতিনিধি থাকায় এ কর্মসূচি ত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক মাহাদী হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সর্বকনিষ্ঠ প্রভাষক। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) গ্লোবাল পিস সামিট দুবাই-২০২২ এ বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন তিনি। দুবাইয়ের হোটেল বাহি-আজমাইনে প্রায় ১১০টি দেশ থেকে একজন করে প্রতিনিধি এতে অংশ নেয়।

জানা যায়, পাঁচটি দ্বিপাক্ষিক সেশনের মধ্যে ফিলিস্তিন-ইসরাইল ডেলিগেটের একটি সেশন ছিল। এ সময় অনিশ্চিত বাস্তবতায় পার করা মুহাম্মদ ফিলিস্তিনী ইসরাইলি কাউন্টার পার্টের সাথে বসতে অসম্মতি জ্ঞাপন করে সেশন ত্যাগ করেন।

আরও পড়ুন: আলোচনা চলছে, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব: বশেমুরবিপ্রবি উপাচার্য

এরপর অনুষ্ঠান শেষে সবাই নিজস্ব পতাকা নিয়ে ছবি তোলার জন্য একত্রিত হওয়ার সময়ও মুহাম্মদ এতে যুক্ত হননি। এর কারণ ইসরাইলি পতাকা। তার ভাষ্য অনুযায়ী, যে ছবিতে ইসরাইলি পতাকা থাকবে, সেখানে কোন ফিলিস্তিনি থাকতে পারে না, এটাই ফিলিস্তিনিদের ঈমান।

এ সময় মুহাম্মদের সাথে সম্মতি জানিয়ে প্রথমে ফটোসেশন ত্যাগ করেন এক তিউনিশিয়ান। পর্যায়ক্রমে এক সৌদি, এক আলজেরিয়ান, এক সিরিয়ান এবং এক বাংলাদেশী ফটোসেশন ত্যাগ করে।

ঢাবি শিক্ষক জানান, আমরা পাঁচজনই ফিলিস্তিনী মুহাম্মদের সাথে সম্মতি জানিয়ে ইসরাইলি পতাকার সাথে গ্রুপ ফটোসেশন ত্যাগ করেছি।


সর্বশেষ সংবাদ